All party meeting was called on by Modi govt regarding Afganistan issue

মোদীর নির্দেশ, আফগানিস্তান সংকট নিয়ে বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠক ডাকল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এই মুহূর্তে আফগানিস্তানে আটক ভারতীয়দের দেশে ফেরানোর কাজ চালাচ্ছে নয়াদিল্লি৷ দেশের নাগরিকদের পাশপাশি আফগান হিন্দু এবং শিখদেরও আশ্রয় দেওয়ার আশ্বাস দিয়েছে ভারত সরকার৷ শুধু তাই নয়, আফগানিস্তানে যাঁরা ভারতের বন্ধু হিসেবে পরিচিত, তাঁদেরকেও প্রয়োজনে সাহায্য করার কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার৷ আফগানিস্তানে উদ্ধারকাজের জন্য এখন কাবুল থেকে দিনে দু’টি বিমান চালানোর অনুমতি পেয়েছে ভারত৷

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর জানান, ‘আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের সংসদীয় নেতাদের অবগত করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্দেশ দিয়েছেন৷ সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশি এ বিষয়ে বিস্তারিত জানাবেন৷’সূত্রের খবর, বর্তমান পরিস্থিতিতে আফগানিস্তান থেকে দেশটির সংখ্যালঘুদের ভারতে ফেরাতে বিতর্কিত নাগরিকত্ব আইনের যৌক্তিকতা সর্বদলীয় বৈঠকে তুলে ধরতে পারে মোদী সরকার।

আরও পড়ুন : রাজ্যের Corona পরিস্থিতি নিয়ন্ত্রণে, এখনই উপনির্বাচনের দিন ঘোষণা করুক কমিশন, বললেন মমতা

তালিবান ক্ষমতা দখলের পর এরইমধ্যে আফগানিস্তান থেকে ভারতীয় নাগরিকদের সরিয়ে নিতে শুরু করে দিল্লি। এই প্রক্রিয়া এখনও অব্যাহত রয়েছে। ভারতের রাষ্ট্রীয় গণমাধ্যম পিটিআই জানিয়েছে, আরও ৪০০ ভারতীয় নাগরিক এখনও আফগানিস্তানে আটকা পড়ে আছেন।

রবিবারই ভারতের সি-১৭ বিমানে আফগানিস্তান থেকে ১৬৮ জনকে ভারতে আনা হয়েছে। এর মধ্যে ভারতীয় ছিলেন ১০৭ জন। বাকিদের মধ্যে দুই আফগান শিখ নেতা আনারকলি হনায়ার এবং নরেন্দ্র সিং খালসাও ছিলেন। আরও তিনটি বিমানে আফগানিস্তান থেকে ভারতীয়দের আনা হচ্ছে। জানা গিয়েছে এই বিমানগুলি এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো এবং ভিস্তারার। তাজিকিস্তানের রাজধানী দুশানবে এবং কাতারের রাজধানী দোহা হয়ে বিমানগুলি দিল্লিতে আসবে।

আরও পড়ুন : ১৩ বছর পর ফের একসঙ্গে গান বাঁধলেন সিধু-পটা; বললেন ‘ছিঃ ছিঃ ছিঃ’, শুনুন…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest