Amarnath Update: Cloudburst triggers flash floods, kills 16; search on for 40 missing

Amarnath Update: মেঘভাঙা বৃষ্টিতে মৃতের সংখ্যা বেড়ে ১৬, আপাতত স্থগিত অমরনাথ যাত্রা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মেঘভাঙা বৃষ্টির (cloudburst) জেরে হড়পা বানে (flash flood)বিধ্বস্ত অমরনাথের (amarnath) গুহা। কয়েকঘণ্টার মধ্যেই ওই ঘটনায় মৃতের সংখ্যা  (death toll) বেড়ে দাঁড়িয়েছে ১৬। প্রশাসনের আশঙ্কা হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। উদ্ধারকাজ জারি রেখেছে পুলিশ প্রশাসন। জখমদের হেলিকপ্টারে করে উড়িয়ে আনা হচ্ছে।

জম্মু ও কাশ্মীরের তীর্থক্ষেত্র অমরনাথে শুক্রবার বিকেলে মেঘ ভাঙা বৃষ্টিতে বিপর্যয়ের ১২ ঘণ্টার মধ্যেই ১৫ হাজারের বেশি তীর্থযাত্রীকে উদ্ধার করা হয়েছে। শনিবার কেন্দ্রীয় বাহিনী ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশের (আইটিবিপি) তরফে এ কথা জানানো হয়েছে। উদ্ধারের কাজে আইটিবিপির পাশাপাশি ভারতীয় সেনা, সিআরপিএফ, জাতীয় ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ এবং এসডিআরএফ)-র সদস্যেরা অংশ নিয়েছেন বলে জানিয়েছেন এনডিআরএফ-এর ডিজি অতুল করওয়াল।

শুক্রবার বিকেল সাড়ে পাঁচটা নাগাদ প্রবল বর্ষণের সঙ্গেই বালতাল বেস ক্যাম্পে মেঘভাঙার ঘটনা ঘটে। তাতে একাধিক লঙ্গর ও তাঁবু ধুয়েমুছে সাফ হয়ে যায়। কাশ্মীর পুলিশ, আইটিবিপি ও জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজে তৎক্ষণাৎ হাত লাগায়। যাত্রাপথের অনেকাংশ ক্ষতিগ্রস্ত। পরিস্থিতি সামলে না ওঠা পর্যন্ত যাত্রা বন্ধ থাকবে, জানিয়েছে প্রশাসন। উদ্ধারকারীদের বক্তব্য, জলের তোড় এতটাই ছিল যে বড় বড় বোল্ডার গড়িয়ে আসে তার সঙ্গে। ক্যাম্প চত্বর জুড়ে এখন আবর্জনার স্তূপ। সেখান থেকেই কয়েকটি দেহ উদ্ধার হয়েছে। তবে আরও দেহ নিচে থাকতে পারে, আশঙ্কা উদ্ধারকারীদের। অন্তত একটা দিন ওই আবর্জনা সরাতে সময় লাগবে।

আরও পড়ুন: বাকস্বাধীনতায় হস্তক্ষেপ করছে কেন্দ্র! সরকারের নির্দেশের বিরুদ্ধে আদালতে টুইটার

অন্তত ৪০ জন নিখোঁজ বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। ফলে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা। দ্রুত উদ্ধারের জন্য এখনও পর্যন্ত ছ’টি দল নামিয়েছে ভারতীয় সেনা। নামানো হয়েছে বায়ুসেনার হেলিকপ্টার। উদ্ধার করা তীর্থযাত্রীদের প্রাথমিক ভাবে আনা হয়েছে পঞ্চতরণীর বেসক্যাম্পে।

শনিবার ভোট প্রায় পৌনে ৪টে পর্যন্ত আটক তীর্থযাত্রীদের উদ্ধারের কাজ চলে। সকাল থেকে নতুন করে নিখোঁজদের সন্ধান শুরু হয়েছে। এনডিআরএফ-এর তরফে শনিবার অমরনাথের পুণ্যার্থীদের সঙ্গে বিষয়ে খোঁজ নেওয়ার জন্য দু’টি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। তার মধ্যে একটি স্থানীর প্রশাসনের। অন্যটি অমরনাথ দেবস্থান ট্রাস্টের।

আরও পড়ুন: Bhagwant Maan Wedding: রকমারি স্যালাড, বিরিয়ানি, পাঁচ ধরনের ডেজার্ট… পাঞ্জাবের মুখ্যমন্ত্রীর বিয়ের মেনুতে আর কী ছিল জানেন?

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest