AMIT SHAH REVEALS NEW PLAN AT FIRST NATIONAL COOPERATIVE CONFERENCE

National Cooperative Conference: কো-অপারেটিভের হাত ধরেই হবে ৫ ট্রিলিয়নের স্বপ্নপূরণ, আত্মবিশ্বাসী শাহ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের প্রথম জাতীয় কো-অপরেটিভ সম্মেলনে সহকারিতা মন্ত্রকের মূল লক্ষ্য স্পষ্ট করলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।চলতি বছর জুলাই মাসেই এই নতুন মন্ত্রকের কথা ঘোষণা করেছিল কেন্দ্র ।আগে এই অংশটি ছিল কৃষিমন্ত্রকের অধীনস্থ। মনে করা হচ্ছে সমবায় ক্ষেত্রে জোর দেওয়ার জন্যই কেন্দ্র এই নতুন মন্ত্রক তৈরি করেছে।

দেশব্যাপী সহকারিতার মাধ্যমে সমৃদ্ধির পথকে আরও শক্তিশালী করার জন্য একটি পৃথক প্রশাসনিক, আইনি এবং নীতিগত কাঠামো তৈরি করতেই সম্প্রতি মন্ত্রিসভার সম্প্রসারণে সহকারিতা মন্ত্রক নামক একটি নতুন মন্ত্রক চালু করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই মন্ত্রকের প্রথম মন্ত্রী হিসাবে দায়িত্ব পান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ এই মন্ত্রকেরই প্রথম সম্মেলন।

উল্লেখ্য দেশ-বিদেশ থেকে সাড়ে তিন কোটির বেশি দর্শক এই অনুষ্ঠানে যোগ দিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য দেশের প্রান্তিক শ্রেণীর মানুষকে এগিয়ে আনার কাজ করবে এই মন্ত্র। তিনি চাইছেন প্রতিটি গ্রামকে কো-অপারেটিভের সঙ্গে যুক্ত করে বিকাশের পথকে সুগম করতে।

সমবায়গুলিকে প্রায়ই করের ঝামেলায় পড়তে হয়। এই নিয়ে অমিত শাহ আজ বলেন, কেন্দ্র এই বিষয়ে ওয়াকিবহাল। কোঅপরেটিভ-ভুক্ত কোনও জনগোষ্ঠীকে যাতে কোনও রকম আসাম্যের মধ্যে না পড়তে হয় তা অচিরেই সুনিশ্চিত করবে কেন্দ্র।

অমিত শাহ বলছেন, “কাজের সুযোগ যাতে বাড়ে, পাশাপাশি স্বচ্ছতাও যাতে রক্ষিত হয়, তাই আমাদের নতুন করে ভাবতে হবে।” নতুন মন্ত্রকের কাজ বোঝাতে গিয়ে আমুলের প্রসঙ্গ তুলে আনেন অমিত শাহ। বলেন, “আজ আমল যা করে দেখিয়েছে তা অনেক বড় কর্পোরেটও পারেনি। দেশের ৩৬ লক্ষ কৃষকের অন্ন যোগাচ্ছে আমুল।” অমিত শাহের যুক্তি, বন্যা হোক বা সাইক্লোন যে কোনও পরিস্থিতিতেই এই সেক্টর সাহায্য নিয়ে এগিয়ে আসতে পারে।

অমিত শাও মনে করছেন কো-অপারেটিভ সম্পর্কে প্রথম দিশা দেখাতে পেরেছিলেন অটলবিহারী বাজপেয়ী। তার কথায় পটলের স্বপ্নকে বাস্তবায়িত করছে কেন্দ্র। কো-অপারেটিভের বাস্তবায়নের রাজ্যের সঙ্গে যে কোনও বিরোধ রাখতে চায় না কেন্দ্র সেকথাও বুঝিয়ে দেন অমিত শাহ।

অমিত শাহ আজ সহকারিতা সম্মেলনে আত্মবিশ্বাসী সুরে বলেন, “৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির লক্ষ্যপূরণে সাহায্য করবে সহকারিতা মন্ত্রক। আমাদের হয়তো আর্থিক ক্ষমতা ওত বেশি নেই, কিন্তু এত সংখ্যক সহকারি কর্মী যদি একজোট হই, তবে সমস্ত লক্ষ্যপূরণই সম্ভব। মোদীজিকে আশ্বাস দিচ্ছি যে, আপনার ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির যে স্বপ্ন রয়েছে, তা পূরণ করতে আমরা সকলে আপ্রাণ চেষ্টা করব।”

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest