Amit Shah's statement in Parliament on Nagaland firing incident

‘বিদ্রোহী’ বলে ভুল হয়েছিল, নাগাল্যান্ডে সেনার গুলিচালনা নিয়ে ব্যাখ্যা শাহ-র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তল্লাশি অভিযান চলাকালীন একটি গাড়িকে বিদ্রোহীদের গাড়ি বলে ভুল হয়েছিল। তার জেরেই ওই গাড়িটিকে লক্ষ্য করে গুলি চালিয়ে দেয় সেনাবাহিনী। নাগাল্য়ান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিচালনা নিয়ে শেষপর্যন্ত সংসদে এমনটাই জানালেন অমিত শাহ।নাগাল্যান্ডে সেনা এবং আসাম রাইফেলসের গুলিতে ১৪ জন গ্রামবাসীর মৃত্যুর ঘটনাকে ‘গভীর দুঃখজনক’ বলেন তিনি। সেই সঙ্গে সোমবার বিবৃতিতে তিনি বলেন, ‘‘বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করা হচ্ছে। পুরো ঘটনার তদন্ত হবে।’’

রবিবার সংবাদসংস্থা পিটিআই জানায়, নাগাল্যান্ডের মনের ওটিঙে নিষিদ্ধ সংগঠন ন্যাশনাল সোশালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ডের (এনএসসিএন) একটি গোষ্ঠীর সদস্য ভেবে ‘ভুলবশত’ একটি পিক-আপ ভ্যান লক্ষ্য করে গুলি চালায় নিরাপত্তা বাহিনী। মৃত্যু হয় ছ’জনের। কিন্তু পিক-আপ ভ্যানে স্থানীয় বাসিন্দারা ছিলেন। যাঁরা কয়লা খাদান থেকে কাজ করে ফিরছিলেন। বাড়ি না ফেরায় তাঁদের খোঁজ শুরু করেন স্থানীয় যুবক এবং গ্রামবাসীরা।

ঘিরে ফেলা হয় সেনার গাড়ি। উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি। মৃত্যু হয় এক জওয়ানের। পুড়িয়ে দেওয়া হয় সেনার একাধিক গাড়ি। ‘আত্মরক্ষায়’ গুলি চালায় সেনা। তার জেরে আরও সাত নাগরিকের মৃত্যু হয়। অসম রাইফেলসের শিবিরের এলাকায় হামলা চালান একদল লোক। সেই সময় নিরাপত্তাবাহিনীর গুলিতে একজনের মৃত্যু হয়। আহত হন কমপক্ষে দু’জন।

আরও পড়ুন: ATM: ‌বাড়ছে এটিএম থেকে টাকা তোলার খরচ, জানুন কবে থেকে.‌.‌.‌

শাহ বলেন, ‘‘গাড়িতে গুলি চালানোর ঘটনার পর গ্রামবাসীরা এলাকায় আসাম রাইফেলসের শিবিরে চড়াও হলে জওয়ানেরা আত্মরক্ষার্থে গুলি চালান। সেই ঘটনায় আরও সাত জন গ্রামবাসীর মৃত্যু হয়।’’ এর পর ফের জওয়ান-জনতা সংঘর্ষে স্থানীয় এক গ্রামবাসী নিহত হন। গ্রামবাসীদের হামলায় এক সেনা জওয়ানের মৃত্যু ঘটেছে বলেও জানান তিনি।

শাহ জানান, এক মাসের মধ্যেই রিপোর্ট পেশ করবে বিশেষ তদন্তকারী দল। তিনি বলেন, ‘‘ঘটনার প্রাথমিক অনুসন্ধানের জন্য় ইতিমধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রকের অতিরিক্ত সচিব পর্যায়ের এক আধিকারিক কোহিমায় গিয়েছেন।’’  প্রসঙ্গত, শনিবার রাতের ওই গুলিচালনার ঘটনায় তদন্তে আগেই পৃথক কমিটি গঠন করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীও নেইফিউ রিও।

আরও পড়ুন: সম্মান রক্ষার্থে গর্ভবতী বোনের গলা কেটে খুন করল নাবালক, মায়ের সঙ্গে মিলে তুলল সেলফি -ও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest