Site icon The News Nest

Amul Milk: ভোটমুখী গুজরাত বাদে সারা দেশেই দাম বাড়ল Amul দুধের

Amul milk scaled

লিটার প্রতি দুধের দাম ২ টাকা বাড়াতে চলেছে ‘আমূল’। ‘ফুল ক্রিম’ দুধের দাম লিটার প্রতি ৬১ থেকে বেড়ে ৬৩ টাকা হবে। কেবল গরুর দুধ নয়, লিটার প্রতি ২ টাকা করে দাম বাড়ছে আমূল গোল্ড ও মোষের দুধেরও। এর ফলে বহু বাড়িতেই মাসের খরচ এক ধাক্কায় বেড়ে যাবে বলে আশঙ্কা অনেকের। তবে সারা দেশে বাড়লেও গুজরাতে দুধের দাম বাড়ছে না। কেন গুজরাতে দাম বাড়ছে না? কিছু দিনের মধ্যেই বিধানসভা নির্বাচন হতে চলেছে গুজরাতে। তাই কি এই সিদ্ধান্ত, এমন প্রশ্নও তুলছেন অনেকে। যদিও এ নিয়ে সংস্থার তরফে কিছু জানানো হয়নি।

এই নিয়ে এক বছরে তিনবার দুধের দাম বৃদ্ধি করল আমূল। এর আগে অগাস্ট ও মার্চ মাসেও দুধের দাম বাড়িয়েছিল এই সংস্থা। যে সংস্থা আমূল দুধ তৈরি করে, সেই ‘গুজরাত কো-অপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড’-এর এমডি আরএস সোধি একটি বিজ্ঞপ্তিতে মূল্যবৃদ্ধির কথা জানিয়েছেন। তিনি বলেন, ‘‘ফুল ক্রিম দুধ, গোল্ড ও মোষের দুধের দাম গুজরাত ছাড়া বাকি সব রাজ্যে লিটার প্রতি ২ টাকা বৃদ্ধি করছে আমূল।’’

আরও পড়ুন: বিবাহিত জেনেও শারীরিক সম্পর্কে জড়ালে ‘বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস’ বলা যাবে না: Kerala HC

সামগ্রিক ভাবে দুগ্ধজাত ফ্যাটের মূল্যবৃদ্ধির কারণেই এই সিদ্ধান্ত বলে খবর। পাশাপাশি, লাম্পি ভাইরাসের আক্রমণে অনেকটাই ধাক্কা খেয়েছে দুধের উৎপাদন। রাজস্থান, হরিয়ানা, উত্তরপ্রদেশ-সহ দেশের পনেরোটি রাজ্যে প্রায় ১ লক্ষ গবাদি পশুর মৃত্যু হয়েছে এই ভাইরাসের আক্রমণে। গুজরাত, রাজস্থান ও পঞ্জাবে এই ভাইরাসের আক্রমণে ৪৫ শতাংশ কমে গিয়েছে দুধের উৎপাদন। সব মিলিয়েই এই মূল্যবৃদ্ধি।

এটা প্রত্যাশিত যে ,আজকের বর্ধিত দাম আপনার পরিবারের বাজেটকে প্রভাবিত করতে পারে। কারণ দুধ সবচেয়ে বেশি খাওয়া আইটেমগুলির মধ্যে একটি। নতুন রেট অনুযায়ী, এখন আমুল শক্তি দুধ প্রতি লিটার ৫০ টাকা, আমুল গোল্ড ৬২ টাকা ও আমুল তাজা প্রতি লিটার ৫৬ টাকায় পাওয়া যাচ্ছে।

 

Exit mobile version