Site icon The News Nest

Milk Price Hike: পয়লা মার্চ থেকে আরও দামি হচ্ছে দুধ, মাথায় হাত মধ্যবিত্তের

amul2 1

আগামিকাল অর্থাৎ মঙ্গলবার থেকে একলাফে বেশকিছুটা বাড়তে চলেছে দুধের দাম (Milk Price Hike)। এই ঘোষণার পর থেকেই মাথায় হাত মধ্যবিত্তের।

এর আগে গত বছরের ১ জুলাই থেকে দাম বাড়ানো হয়েছিল আমুল দুধের। এ বার ১ মার্চ থেকে কার্যকর নতুন দাম অনুযায়ী, গুজরাতের অমদাবাদ এবং সৌরাষ্ট্রের আমুল গোল্ডের প্রতি ৫০০ মিলির জন্য পড়বে ৩০ টাকা, আমুল তাজার নতুন দাম ৫০০ মিলির জন্য ২৪ টাকা এবং আমুল শক্তির দাম বেড়ে হবে প্রতি ৫০০ মিলির জন্য ২৭ টাকা। প্রতি লিটারে ২ টাকা করে মূল্যবৃদ্ধির অর্থ সর্বাধিক বিক্রিত মূল্যে ৪ টাকা বৃদ্ধি।

দুগ্ধ সমবায়ের দাবি, এই মূল্যবৃদ্ধি বর্তমান মুদ্রাস্ফীতির তুলনায় অনেক কম। দুগ্ধজাত পণ্যের দাম বাড়ার কারণ হিসেবে সমবায় দুগ্ধ উৎপাদনকারী প্রতিষ্ঠান প্যাকেজিং, জ্বালানি, পরিবহন ও পশুখাদ্যের দাম বৃদ্ধির কথা উল্লেখ করেছে।আমুল নিজের অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলেছে,মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে, কৃষকদের কাছ থেকে প্রতি লিটারে ৩৫-৪০ টাকা পর্যন্ত ক্রয়মূল্য বাড়ানো হয়েছে।
প্রসঙ্গত, কিছুদিন আগেই দাম বেড়েছিল পাউরুটির। দাম বেড়েছে কাঁচামালের। এমনকী, প্যাকিং করার সামগ্রীরও দাম ঊর্ধ্বমুখী। সেই অজুহাত দেখিয়ে রাজ্যে দাম বেড়েছে পাউরুটির। এর আগে ২০১৮ সালে শেষবার পাউরুটির দাম বেড়েছিল রাজ্যে। প্রতি ৪০০ গ্রাম পাউরুটির (Bread Price Hike) দাম বেড়েছে ৪ টাকা। এই পাউরুটির দাম আগে ছিল ২৮ টাকা। এবার ৩২ টাকা দিয়ে কিনতে হচ্ছে সেই পাউরুটি। আর প্রতি ২০০ গ্রাম পাউরুটির দাম বেড়েছে ২ টাকা। আগে এর দাম ছিল ১৮ টাকা। এবার যা দাঁড়িয়েছে ২০ টাকা। ১০০ গ্রাম ওজনের চার পিসের পাউরুটির দাম দাঁড়িয়েছে ৩০ টাকা।
Exit mobile version