Site icon The News Nest

Andaman: গণধর্ষণে জড়িত থাকার অভিযোগ, গ্রেফতার আইএএস অফিসার আরএল ঋষি

RAPE 2

সাসপেন্ড হয়েছিলেন আগেই। এবার আন্দামানের লেবার অফিসার আরএল ঋষিকে গ্রেফতার করল পুলিশ। গত মাসেই ঋষির বিরুদ্ধে যৌন হয়রানি এবং গণধর্ষণ মামলা দায়ের করেছেন ২১ বছর বয়সি এক যুবতী। সেই অভিযোগের ভিত্তিতেই সোমবার ঋষিকে রাজধানী পোর্ট ব্লেয়ার থেকে পুলিশ গ্রেফতার করেছে। গত ১ অক্টোবর প্রাক্তন মুখ্যসচিব জিতেন্দ্র নারাইন ও লেবার অফিসার আরএল ঋষির বিরুদ্ধে এফআইআর করেছিলেন নির্যাতিতা যুবতী।

ওই ধর্ষণের মামলায় এর আগে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের প্রাক্তন মুখ্যসচিব জিতেন্দ্র নারায়ণ এবং হোটেল ব্যবসায়ী সন্দীপ সিংকে গ্রেফতার করেছিল পুলিশ। ঋষির মতোই গ্রেফতারের আগে সাসপেন্ড করা হয়েছিল জিতেন্দ্রকে। সোমবার ঋষি চেন্নাই থেকে পোর্ট ব্লেয়ারে পৌঁছনোর পরেই তাঁকে গ্রেফতার করে পুলিশ।

প্রসঙ্গত, অক্টোবরের গোড়ায় জিতেন্দ্র এবং ঋষির বিরুদ্ধে ওই মহিলা ধর্ষণের অভিযোগ এনেছিলেন। জিতেন্দ্রর বিরুদ্ধে সরকারি বাংলোতে যৌনব্যবসা চালানোর অভিযোগ তোলেন তিনি। অভিযোগ ওঠে, অন্তত ২০ জন মেয়েকে বাড়িতে ডেকে এনে টাকার বিনিময়ে যৌনতায় লিপ্ত হতে বাধ্য করেছেন জিতেন্দ্র। তাঁর সঙ্গী ছিলেন ঋষি এবং সন্দীপ।

দুই উচ্চপদস্থ আমলার বিরুদ্ধে গুরুতর অভিযোগ ওঠার পরেই আন্দামান ও নিকোবর পুলিশের কাছে এ বিষয়ে রিপোর্ট চেয়ে পাঠায় স্বরাষ্ট্র মন্ত্রক। পুলিশি রিপোর্টে বলা হয়, সরকারি পদের অপব্যবহার করেছেন জিতেন্দ্র। এর পরে তাঁকে সাসপেন্ড করা হয়। ঋষির বিরুদ্ধেও প্রাথমিক ভাবে ‘অভিযোগের সত্যতার প্রমাণ’ মিলেছে বলে আন্দামান পুলিশের বিশেষ তদন্তকারী দল (সিট)-এর দাবি।

অভিযোগপত্রে নির্যাতিতা জানিয়েছেন, তাঁকে দু’বার গণধর্ষণ করা হয়েছিল। তার মধ্যে একবার করা হয়েছিল এপ্রিল মাসে। আর, একবার মে মাসে করা হয়েছিল। দু’বারই গণধর্ষণের জন্য রাতের সময়টাকেই বেছে নিয়েছিল অভিযুক্তরা। সেই দুঃসহ স্মৃতির কথা বিস্তারিতভাবে অভিযোগপত্রে নির্যাতিতা জানিয়েছেন।

Exit mobile version