Site icon The News Nest

পঞ্জাবে ফের নিশান সাহিবকে অবমাননার অভিযোগ! গণপিটুনিতে মৃত্যু আর এক অভিযুক্তর

codid death

শনিবারের পর রবিবারেও ফের অশান্তি ছড়াল পঞ্জাবে (Punjab)। এ বার শিখদের ধর্মীয় পতাকা নিশান সাহিব-কে (Nishan Sahib) অপমান করার অভিযোগে একজনকে পিটিয়ে মারল উত্তেজিত জনতা। কাপুরতলা জেলার নিজামপুর গ্রামে এই ঘটনাটি ঘটেছে। রবিবার ভোর-রাত চারটের সময় এই হামলার ঘটনা ঘটে বলে পুলিশ সূত্রে খবর। এর আগের ঘটনাটি ঘটেছিল অমৃতসরের স্বর্ণমন্দিরে। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আরও একটি ঘটনা ঘটে যাওয়ায় আতঙ্ক ছড়িয়েছে গোটা রাজ্যে।

ফেসবুকে একটি লাইভ ভিডিয়োতে ওই গুরুদ্বারের কেয়ারটেকার অমরজিৎ সিংহ জানান, ভোর ৪টের সময় প্রার্থনা সেরে গুরুদ্বার থেকে বেরনোর সময় তিনি দেখেন, গুরুদ্বারের নিশান সাহিব (শিখ পতাকা) খোলার চেষ্টা করছেন এক যুবক। যুবককে ধরারও চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু পারেননি। ওই ঘটনার কিছু ক্ষণ পরেই গ্রামবাসীদের হাতে ওই যুবক ধরা পড়েন।

গুরুদ্বারের শিখ পতাকা খুলে ধর্মকে অবমাননা করার অভিযোগে এক যুবককে পেটানো হচ্ছে বলে খবর পেয়েই ঘটনাস্থলে গিয়ে তাঁকে উদ্ধার করে পুলিশ। এর পরই বিক্ষোভ দেখাতে শুরু করেন স্থানীয়রা। তাঁদের দাবি, গ্রামবাসীদের সামনেই ওই যুবককে জিজ্ঞাসাবাদ করা হোক। এই নিয়ে পুলিশের সঙ্গে বচসা চলাকালীনই তাঁকে গণপিটুনি দিয়ে মেরে ফেলেন ক্ষুব্ধ গ্রামবাসীরা।

এর আগে শনিবার উত্তেজনা ছড়ায় স্বর্ণমন্দিরে। জানা গিয়েছে, মন্দিরের গর্ভগৃহে একটি ধর্মীয় অনুষ্ঠান চলছিল। সরাসরি সম্প্রচারও করা হচ্ছিল অনুষ্ঠানটি। সেখানে রীতিমাফিক শিখদের পবিত্র ধর্মগ্রন্থ ও ধর্মীয় সামগ্রী রাখা ছিল। আচমকাই দেখা যায়, এক অজ্ঞাতপরিচয় ব্যক্তি ব্যারিকেড টপকে সংরক্ষিত এলাকার মধ্যে ঢুকে পড়ে। ধর্মীয় গ্রন্থের উপর পা রেখে দেয় সে। এই কাণ্ড দেখে ক্ষিপ্ত জনতা সঙ্গে সঙ্গে তাকে টেনে বের করে আনে। শুরু হয় বেধড়ক মারধর। গণপিটুনিতে শেষমেশ মৃত্যু হয় তাঁর।

রবিবার রাজ্যের উপমুখ্যমন্ত্রী সুখজিন্দর সিং রান্ডওয়া জানিয়েছেন, রাজ্য সরকারের দাবি, এই ধরনের কাজ যে বা যারা করবে তাদের অন্তত ১০ বছরের কারাবাসের সাজা দিতে হবে। ইতিমধ্যেই একটি সিট তথা তদন্তকারী দল গঠিত হয়েছে। ওই দলটি অমৃতসরের ঘটনাটি খতিয়ে দেখবে।

Exit mobile version