Applying for ration cards gets easier, Centre launches web-based registration facility, check details

Ration Card: রেশন কার্ড রেজিস্ট্রেশনের নয়া নিয়ম চালু, জানুন নয়া নিয়ম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কেন্দ্রীয় সরকার শুক্রবার ১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে রেশন কার্ড ইস্যু করার জন্য একটি সাধারণ রেজিস্ট্রেশন নিয়ম বা সুবিধা চালু করেছে। এই রেজিস্ট্রেশনের ফলে গৃহহীন মানুষ, দরিদ্র, অভিবাসী এবং যোগ্য সুবিধাভোগীদের জন্য রেশন কার্ডের আবেদন করা সহজ হবে।। জাতীয় খাদ্য নিরাপত্তা আইন (NFSA) প্রায় ৮১.৩৫ কোটি মানুষের জন্য কভারেজ দেয়। বর্তমানে, প্রায় ৭৯.৭৭ কোটি মানুষকে এই আইনের আওতায় উচ্চ ভর্তুকির ভিত্তিতে খাদ্যশস্য দেওয়া হয়। সেই অনুযায়ী আরও ১.৫৮ কোটি সুবিধাভোগী যুক্ত হতে পারে।

একটি হিসাব অনুযায়ী, আট বছরে ৪.৭ কোটি মানুষের রেশন কার্ড বিভিন্ন কারণে বাতিল হয়েছে। এদিকে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি নিয়মিত ভিত্তিতে সুবিধাভোগীদের নতুন কার্ড জারি করে।এই আবহে ১১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নয়া পদ্ধতিতে রেশ কার্ডের জন্য নিবন্ধিকরণ শুরু হয়েছে। এই ১১ রাজ্যের মধ্যে রয়েছে অসম, গোয়া, লক্ষাদ্বীপ, মহারাষ্ট্র, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, পঞ্জাব এবং উত্তরাখণ্ড। এটি সবেমাত্র একটি পাইলট প্রকল্প হিসেবে শুরু হয়েছে। এই মাসের শেষের দিকে দেশের ৩৬টি রাজ্যে এই সুবিধা চালু হবে।

আরও পড়ুন: Jharkhand : হাওড়ায় টাকা উদ্ধারে ৩ MLA-সহ গ্রেফতার ৫, মিলল ৫০ লক্ষ, সরকার ফেলতে বিজেপি টাকা দিয়েছেন দাবি কংগ্রেসের

কেন্দ্রের তরফে জানানো হয়েছে রেশন কার্ড আপডেট করার বিষয়ে আপনার সম্পূর্ণ তথ্য থাকতে হবে। পরিবারের সকল সদস্যের নাম রেশন কার্ডে লিপিবদ্ধ রয়েছে কীনা দেখে নিন। আপনি যদি বিয়ে করে থাকেন বা আপনার পরিবারে নতুন কোনো সদস্য প্রবেশ করেন, তাহলে আপনাকে সেই সদস্যের নামও রেশন কার্ডে যোগ করতে হবে। এটা না করলে ক্ষতির মুখে পড়তে হতে পারে।

ন্যাশনাল ফুড সিকিউরিটি অ্যাক্টের (NFSA) মাধ্যমে, সরকার দেশের প্রায় ৮০ কোটি মানুষকে প্রতি কেজি শস্যে ২ থেকে ৩ টাকা ভর্তুকি হারে প্রতি মাসে ৫ কেজি গম এবং চাল দিচ্ছে।

আরও পড়ুন: নীতি আয়োগের বৈঠকে যোগ মুখ্যমন্ত্রী মমতার,উপস্থিত আছেন প্রধানমন্ত্রী মোদীও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest