April 14 will be a holiday across India, central govt announced

National Holiday: ১৪ এপ্রিল দেশজুড়ে ছুটি ঘোষণা কেন্দ্রের, কেন জানেন?

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

১৪ এপ্রিল দেশ জুড়ে ছুটি ঘোষণা কেন্দ্রীয় সরকারের (Central Govt)। ১৪ এপ্রিল ভীমরাও আম্বেদকরের জন্মজয়ন্তী (Ambedkar Jayanti)। তাই এদিন কেন্দ্রীয় সরকারের সব ধরনের পরিষেবা বন্ধ থাকবে বলে ঘোষণা করা হয়েছে। এতদিন পর্যন্ত আম্বেদকর জয়ন্তী হিসেবে পালন করা হলেও সরকারি ছুটি ছিল না। এবার দেশের সংবিধান প্রণেতার জন্মদিবসে ছুটি (National Holiday) ঘোষণা করল কেন্দ্র।

প্রতি বছরই দেশজুড়ে সংবিধান রচয়িতার জন্মদিন পালন করা হয়ে থাকে। চলতি বছর আরও একধাপ এগিয়ে গেল কেন্দ্রীয় সরকার। সরকারি ছুটি ঘোষণা করা হল। সব মন্ত্রককে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: Fuel Price Hike: লাগাতার বেড়ে চলেছে পেট্রোল-ডিজেলের দাম, জেনে নিন নতুন দাম

বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের ছুটি ছাড়াও নববর্ষ উপলক্ষে রাজ্য সরকারের কর্মচারীদেরও ছুটি থাকবে।তারপর তো শনিবার ও রবিবার ছুটি তো থাকবেই। এক সপ্তাহ হাতে পেলেও এই টানা চারদিন দার্জিলিং বা অন্য কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যানও শুরু করে দিয়েছেন সরকারি কর্মচারীরা।

এপ্রিল মাস থেকে নতুন অর্থবর্ষ শুরু হয়েছে। ২০২২-২৩ অর্থবর্ষ শুরু হয়েছে। এপ্রিল মাসে মোট ১৫ দিন ছুটি থাকছে ব্যাঙ্ক। ব্যাঙ্কের অধিকাংশ কাজ এখন অনলাইনেই হয়ে যায়। KYC জমা, চেক জমা বা লকার, এরকম অনেক কাজ আছে, যা ব্যাঙ্কে না গেলে সম্ভব নয়। কিন্তু এপ্রিল মাসে সব মিলিয়ে প্রায় ১৫ দিন ছুটি থাকছে ব্যাঙ্ক সেক্টর । দ্বিতীয় ও চতুর্থ শনিবার ও চারটি রবিবার এমনি ছুটি থাকে ব্যাঙ্কে। কিন্তু আরও ১১ দিন ব্যাঙ্কে কর্মচারীরার ছুটিতে থাকবেন।

আরও পড়ুন: Petrol Price Hike: অব্যাহত জ্বালানির ছ্যাঁকা! কলকাতায় পেট্রোল ১১৫ পার, ডিজেলও ১০০ ছুঁল বলে!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest