Site icon The News Nest

শহিদ বিপিন রাওয়াতের ছেড়ে যাওয়া পদে এলেন সেনাপ্রধান নারাভানে

naravane

প্রয়াত সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের ছেড়ে যাওয়া চিফস অফ স্টাফ কমিটির (Chiefs of Staff Committee) চেয়ারম্যান পদে বসলেন সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে (M M Naravane)। চিফস অফ স্টাফ কমিটি তিন বাহিনীর প্রধানদের নিয়ে তৈরি। এই মুহূর্তে তিন বাহিনীর প্রধানদের মধ্যে সবচেয়ে সিনিয়র নারাভানেই। সেকারণেই রাওয়াতের প্রয়াণের পর এই কমিটির দায়িত্ব দেওয়া হল নারাভানেকে।

আমৃত্যু জেনারেল বিপিন রাওয়াতই (Bipin Rawat) চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যান ছিলেন। সেনা সর্বাধিনায়ক থাকাকালীনই এই দায়িত্ব সামলাতেন তিনি। গত ৮ ডিসেম্বর রাওয়াতের প্রয়াণের পর থেকেই পদটি ফাঁকা ছিল। বুধবার সিনিয়রিটির ভিত্তিতে ওই পদে জেনারেল নারাভানেকে কেন্দ্র দায়িত্ব দিয়েছেন বলে দাবি সূত্রের।

নারাভানে ছাড়া এই কমিটির বাকি দুই সদস্য বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী (VR Choudhury) এবং নৌসেনা প্রধান অ্যাডমিরাল জেনারেল আর হরি কুমার (R Hari Kumar) ওই কমিটির সদস্য। তাঁরা নারাভানের থেকে অনেক পরে নিজ নিজ বাহিনীর প্রধানের দায়িত্ব নিয়েছেন।

চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) পদ তৈরির আগে, তিনজন সেনা প্রধানের মধ্যে সর্বাধিক সিনিয়র  চিফস অফ স্টাফ কমিটির চেয়ারম্যান হতেন।

এই মুহূর্তে দেশের তিন সেনাবাহিনীর তিন প্রধান সেনাপ্রধান (Army) এমএম নারাভানে, বায়ুসেনা (Air Force) প্রধান ভি আর চৌধুরী, নৌসেনা (Navy) প্রধান অ্যাডমিরাল আর হরি। তিন বাহিনীর সমন্বয় সাধনে এই তিনজনের একজনকে বেছে নেওয়াই স্বাভাবিক। সেক্ষেত্রে দক্ষতা এবং অভিজ্ঞতা দুই-ই বিবেচ্য বিষয়।

 তিন বাহিনীর প্রধানের মধ্যে তুলনা করলে দেখা যাচ্ছে, সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে (MM Naravane) ২০১৯ সালের ১ সেপ্টেম্বর নতুন দায়িত্বে এসেছেন। সেদিক থেকে তিনি অভিজ্ঞ এবং কড়া হাতেই শত্রুদমন করেছেন। বায়ুসেনা প্রধান বিবেকরাম চৌধুরী আড়াই মাস আগেই দায়িত্ব নিয়েছেন। আর মাত্র দু’সপ্তাহ আগে নতুন নৌ সেনা প্রধান হয়েছেন আর হরি।
Exit mobile version