Artefacts that PM Narendra Modi bringing back to india from US

সূর্যের রথ থেকে বিরল বুদ্ধমূর্তি, মোদীর সঙ্গে আমেরিকা থেকে ফিরল এসব…

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মার্কিন সফরে মোদীর হাতে আমেরিকার তরফে তুলে দেওয়া হয়েছে ১৫৭টি শিল্পকর্ম ও পুরাকীর্তি। ভারতের হাতে এই পুরাকীর্তিগুলিকে প্রত্য়ার্পনের জন্য আমেরিকার উচ্চ প্রশংসা করেছেন মোদী। সাংস্কৃতিক সামগ্রী পাচার রুখতে দুই দেশ কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে বলেও কথা মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কথা হয়েছে মোদীর।

ফিরে পাওয়া শিল্পনিদর্শনের ৭১টি অর্থাৎ প্রায় অর্ধেককে ভারতীয় সভ্যতা এবং সংস্কৃতির বিশেষ নিদর্শন বলে চিহ্নিত করেছেন বিশেষজ্ঞরা। এছাড়া ৬০টি হিন্দু, ১৬টি বৌদ্ধ এবং ৯টি জৈন ধর্ম সম্পর্কিত প্রত্নতাত্ত্বিক শিল্পবস্তু রয়েছে। এর মধ্যে অধিকাংশই ১১ থেকে ১৪ শতকের মধ্যে তৈরি। কিছু খ্রিস্টপূর্ব সময়কালের শিল্পও রয়েছে।

ধাতব, পাথর, টেরাকোটা তিনধরনের সামগ্রী রয়েছে। লক্ষ্মীনারায়ণ, বৌদ্ধ, বিষ্ণু, শিব পার্বতী, জৈন তীর্থঙ্কর, কঙ্কালমূর্তি, নন্দীকেশের পাশাপাশি অজানা দেবদেবীর মূর্তিও রয়েছে।শিব, নৃত্যরত গণেশের মূর্তিও নিয়ে আসছেন মোদী। ৫৬টি টেরাকোটার সামগ্রীর মধ্যে ফুলদানি, হরিণ, নারীর মূর্তি উল্লেখযোগ্য।

সূর্যের রথ, পারিষদ বেষ্টিত বিষ্ণু, শিবের দক্ষিণমূর্তি (গুরুরূপে শিব), নৃত্যরত গণেশ। এ সবই ভারতকে ফিরিয়ে দিয়েছে আমেরিকার সরকার।

বৌদ্ধ এবং জৈন প্রত্নতাত্ত্বিক শিল্পকর্মগুলির মধ্যে উল্লেখ করা যেতে পারে বুদ্ধমূর্তি, বোধিসত্ত্ব, মঞ্জুশ্রী ও তারার ভাস্কর্য। এর মধ্যে সপ্তম শতাব্দীতে বালি পাথরে তৈরি একটি বুদ্ধমূর্তি আছে। এখানে অবশ্য বুদ্ধ উপবিষ্ট ভঙ্গিমায়। তবে ধ্যানমগ্ন নন। এক হাত হাঁটুতে রেখে অন্য হাতে অভয় দান করছেন। এ ছাড়া জৈন ধর্মের ২৪ জন জৈন তীর্থঙ্করের মূর্তি, পদ্মাসনে বসা তীর্থঙ্কর এবং পঞ্চাদশ শতাব্দীতে ব্রোঞ্জের তৈরি তিন তীর্থঙ্করের পাশাপাশি বসে থাকার একটি ভাস্কর্যও রয়েছে।

সাংস্কৃতিক দিক থেকে গুরুত্বপূর্ণ শিল্পগুলির মধ্যে রতিভাস্কর্যও রয়েছে। এগুলি একাদশ থেকে দ্বাদশ শতকে মধ্য ভারতে তৈরি করা হয়েছিল বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদরা।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest