ASI agrees to survey Jama Masjid in UP's Badaun to verify temple claims

Badaun Jama Masjid: জামা মসজিদ নাকি নীলকণ্ঠ মহাদেবের মন্দির? সমীক্ষা করবে ASI

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

অখিল ভারত হিন্দু মহাসভা (Akhil Bharat Hindu Mahasabha) দীর্ঘদিন ধরে দাবি করে আসছে উত্তরপ্রদেশের বাদাউনের জামে মসজিদের (Jama Masjid) জায়গায় আগে মন্দির ছিল। এমনকি বিষয়টি নিয়ে এই সংগঠন আদালতেরও দ্বারস্থ হয়েছিল। অবশেষে মন্দিরের দাবি খতিয়ে দেখতে জামে মসজিদে জরিপ চালানোর জন্য আদালতে আবেদন করল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (The Archaeological Survey of India)।

২০২২ সালের সেপ্টেম্বর মাসে অখিল ভারত হিন্দু মহাসভার (Akhil Bharat Hindu Mahasabha) তরফে রাজ্য সভাপতি মুকেশ প্যাটেল বাদাউনের দায়রা আদালতে একটি আবেদন জানান। যার মূল বিষয়বস্তু, জামা মসজিদ আসলে মন্দিরের বিনির্মাণ। নীলকন্ঠ মহাদেবের মন্দির ধ্বংস করে তার উপর মসজিদটি গড়ে উঠেছে।

আরও পড়ুন: Kanpur Election 2023: ভোট টানতে স্বল্পবসনা রুশ মহিলার নাচ – মদ, অনুমতি চেয়ে রিটার্নিং অফিসারের কাছে চিঠি প্রার্থীর

এএসআইকে (ASI) দিয়ে তার সমীক্ষা করাতে হবে। তিন পক্ষকে পার্টি করে মামলা শুরু হয়। এএসআই, রাজ্য সরকার এবং মসজিদ কর্তৃপক্ষ। সেই মামলায় এএসআইয়ের মত জানতে চেয়েছিল আদালত।

তারা জানায়, জামা মসজিদে পুরাতাত্বিক সমীক্ষা করতে রাজি এএসআই। তাদের তরফে আদালতে এই মর্মে আবেদনপত্র পেশ করে সময় চাওয়া হয়েছে। মামলাকারী হিন্দু মহাসভার তরফে আইনজীবী বেদপ্রকাশ সাউ জানিয়েছেন, এএসআই কে ১৫ দিন সময় দিয়েছে আদালত। তার মধ্যে প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে। মামলার পরবর্তী শুনানি ৩০ মে।  এই মামলায় এএসআই, রাজ্য সরকার এবং মসজিদ কমিটিকে পক্ষ করা হয়েছে।

আরও পড়ুন: IAF Fighter Jet: মাথার ওপর হুড়মুড়িয়ে ভেঙে পড়ল MIG 21 যুদ্ধ বিমান, মৃত ২

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest