At long last, farmers call off year-long protests as govt agrees to all demands

৩৭৮ দিন পর উঠছে কৃষক আন্দোলন, সরকার দাবি মানার পরেই চূড়ান্ত ঘোষণা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

কৃষক আন্দোলন প্রত্যাহারের ঘোষণা সংযুক্ত কিষান মোর্চার। ৩৭৮ দিন পর উঠছে আন্দোলন। কৃষকদের দাবি মেনে কৃষি আইন প্রত্যাহারের পর বৃহস্পতিবার আন্দোলন প্রত্যাহারের ঘোষণা করল সংযুক্ত কিষাণ মোর্চা। এদিনই চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে আন্দোলন সমাপ্তির ঘোষণা করা হয়। আগামী শনিবার থেকে ঘরে ফিরতে শুরু করবেন আন্দোলনকারী কৃষকরা।

কেন্দ্রীয় সরকারের সঙ্গে একাধিক বিষয় নিয়ে আলোচনা চলছিল আন্দোলনকারীদের। সেই আলোচনায় কৃষকদের দাবি মেনে নেওয়ার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যায়। আগেই বিতর্কিত তিনটি কৃষি আইন প্রত্যাহারের কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তারপরেও কিছু দাবি দাওয়া নিয়ে আন্দোলন চলছিল। সেই আন্দোলনেরই অবসান ঘটতে চলেছে।

কেন্দ্রীয় কৃষি সচিবের পাঠানো চিঠিতে, ফসলের নুন্যতম সহায়ক মূল্যে বা এমএসপি-র আইনি গ্যারেন্টি প্রসঙ্গে সরকার প্রস্তাব দিয়েছে, সব চাষিদের জন্য এমএসপি নিশ্চিত করার পথ খুঁজতে কমিটি তৈরি করা হবে। সেই কমিটিতে কৃষক মোর্চার প্রতিনিধিরাও থাকবেন।

কেন্দ্র চিঠিতে জানিয়েছে, আন্দোলনের সময় কৃষকদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারে বিষয়ে সম্মতি জানিয়েছে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ। কেন্দ্রীয় সংস্থারও সমস্ত মামলা প্রত্যাহার করে নেওয়া হবে। অন্য রাজ্যগুলিকে এ নিয়ে অনুরোধ জানানো হবে। চিঠিতে আশ্বাস দেওয়া হয়েছে, দ্যুৎ আইন সংশোধনী বিল নিয়ে আপত্তিতে কেন্দ্র জানিয়েছে, কৃষকদের আপত্তির বিষয়গুলি নিয়ে সকলের সঙ্গে, মোর্চার সঙ্গে আলোচনা হবে। তার আগে ওই বিল সংসদে পেশ হবে না। ফসলের খড় পোড়ানো বন্ধ করার আইনে কৃষকদের বিরুদ্ধে ফৌজদারি অপরাধের ধারা আগেই প্রত্যাহার করা হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest