atm cash withdrawal charge debit card-credit card fee to increase soon

এবার এটিএম থেকে টাকা তুলতে লাগবে ২১ টাকা, বাড়ছে ডেবিট – ক্রেডিট কার্ডের খরচও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

এটিএম থেকে টাকা তোলার খরচ বাড়াল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। বিনামূল্যে লেনদেনের সুবিধা ফুরোলেই প্রতি বার এটিএমে টাকা তুলতে ২১ টাকা করে অতিরিক্ত দিতে হবে গ্রাহককে। আগামী বছর অর্থাৎ ২০২২ সালের ১ জানুয়ারি থেকেই চালু হবে এই নতুন নিয়ম। একটি বিবৃতি জারি করে এই ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

আপাতত গ্রাহকেরা নিজের ব্যাঙ্কের এটিএম থেকে বিনামূল্যে মাসে পাঁচ বার লেনদেনের সুবিধা পেয়ে থাকেন। এই লেনদেন টাকা তোলা বা জমা করা সংক্রান্ত হতে পারে, আবার অ-অর্থনৈতিক অন্যান্য পরিষেবা সংক্রান্তও হতে পারে। এত দিন এই বিনামূল্য পরিষেবা ফুরোলে প্রতি লেনদেন পিছু ২০ টাকা করে দিতে হত গ্রাহককে। আগামী বছরের প্রথম দিন থেকে এই পরিষেবা লেনদেন পিছু এক টাকা করে বাড়ছে।

এ ছাড়া ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের টাকা লেনদেনের বিষয়গুলি দেখভাল করে যে সব সংস্থা, তাদের থেকে নেওয়া পরিষেবা মূল্যও বাড়ানো হয়েছে। অর্থনৈতিক লেনদেনের জন্য তা ১৫ টাকা থেকে বাড়িয়ে লেনদেন পিছু ১৭ টাকা করা হয়েছে। অ-অর্থনৈতিক লেনদেনের ক্ষেত্রে পাঁচ টাকা বাড়িয়ে করা হয়েছে ছ’টাকা।

এমনিতে ব্রাঞ্চ এবং এটিএম থেকে নগদ টাকা তোলার সর্বোচ্চ সীমা পেরিয়ে গেলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (এসবিআই) গ্রাহকদের বাড়তি টাকা গুনতে হয়। গত ১ জুলাই থেকে সেই নিয়ম কার্যকর হয়েছে। সেই সময় ভারতের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কের তরফে জানানো হয়েছিল, এসবিআই গ্রাহকরা মাসে চারবার বিনামূল্যে এটিএম থেকে টাকা তুলতে পারবেন।

তারপর থেকে প্রতিবার টাকা তোলার জন্য ১৫ টাকা দিতে হবে। সঙ্গে ধার্য হবে জিএসটি। এসবিআইয়ের এটিএম বা অন্য কোনও ব্যাঙ্কের এটিএম থেকে টাকা তুললেও সেই চার্জ দিতে হবে। সেইসঙ্গে ব্রাঞ্চ সীমা ছাড়িয়ে গেলেও ১ জুলাই থেকে টাকা গুনতে হবে এসবিআই গ্রাহকদের। এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, প্রতি মাসে চারবার ব্রাঞ্চ থেকে টাকা তোলা যাবে। সেই সীমা ছাড়িয়ে গেলে প্রতিবার টাকা তুলতে ১৫ টাকা দিতে হবে। সঙ্গে ধার্য হবে জিএসটি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest