ATM cash withdrawal charges to increase from next month. Check details here

ATM: ‌বাড়ছে এটিএম থেকে টাকা তোলার খরচ, জানুন কবে থেকে.‌.‌.‌

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পেট্রল, ডিজেল, রান্নার গ্যাসের বাড়তে থাকা দামের ধাক্কায় এমনিতেই আমজনতার নাভিশ্বাস ওঠার জোগাড়। এবার বাড়ছে এটিএম (ATM) থেকে টাকা তোলার খরচও। গত জুনেই রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) তরফে ব্য়াংকগুলিকে এব্যাপারে অনুমোদন দেওয়া হয়েছিল। নতুন নিয়ম লাগু হচ্ছে হচ্ছে নতুন বছরের শুরু অর্থাৎ ২০২২ সালের ১ জানুয়ারি থেকে।

প্রসঙ্গত, নিজের ব্যাঙ্কের এটিএম থেকে লেনদেনের ক্ষেত্রে প্রতি মাসে প্রথম পাঁচবার কোনও খরচ লাগে না। অন্য ব্যাঙ্কের ক্ষেত্রে সেই সীমা মেট্রো শহরের ক্ষেত্রে ৩ ও অন্যত্র ৫। এক্ষেত্রে লেনদেন বলতে কেবল টাকা তোলাই বোঝায় না। টাকা জমা বা অন্যান্য পরিষেবা সংক্রান্ত লেনদেনও হতে পারে। এতদিন এই নির্দিষ্ট সীমা পেরলেই দিতে হত প্রতি লেনদেনে ২০ টাকা। এবার সেই খরচ ১ টাকা বেড়ে হতে চলেছে ২১ টাকা। সেই সঙ্গে যুক্ত হচ্ছে জিএসটি। শেষবার এই চার্জ বাড়ানো হয়েছিল ২০১৪ সালের আগস্টে। প্রায় ৭ বছর পরে সেই খরচ বাড়াচ্ছে আরবিআই।

এর আগে গত আগস্ট থেকে অন্য খরচও বেড়েছিল। ডেবিট ও ক্রেডিট কার্ডের লেনদেনের দিকটি দেখাশোনা করে যে সমস্ত সংস্থা, সেই সংক্রান্ত পরিষেবা মূল্যও বেড়েছে। আর্থিক লেনদেনের খরচ ১৫ টাকা থেকে বেড়ে হয়েছে ১৭ টাকা। বাকি লেনদেনের ক্ষেত্রে খরচ বেড়েছে ৫ টাকা। এবছরই ব্যাঙ্ক এবং এটিএম থেকে টাকা তোলার নিয়মে বড়সড় বদল এনেছে এসবিআই। সেই নিয়মানুযায়ী, জিরো ব্যালান্স অ্যাকাউন্ট হোল্ডাররা মাসে সর্বোচ্চ চারবার এটিএম এবং ব্যাঙ্ক থেকে বিনা খরচে টাকা তুলতে পারবেন। এর বেশিবার টাকা তুললে প্রতিবার ১৫ টাকা করে চার্জ কাটা হবে। সেই সঙ্গে যুক্ত হবে জিএসটি।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest