Site icon The News Nest

Ayodhya: রামমন্দির উদ্বোধনের আবহে অযোধ্যায় রাজকীয় দীপাবলি, ২৪ লাখ প্রদীপে সেজে উঠেছে ৫১ ঘাট

Ayodhya Diwali

দেশ জুড়ে শুরু হয়ে গিয়েছে দীপাবলির উৎসব। রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে প্রতিবছর দীপোৎসবের আয়োজন করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এবারও ঘটা করে সেজে উঠছে অযোধ্যা। ২৪ লাখ প্রদীপে সাজছে ‘রাম জন্মভূমি’। যা নজির গড়তে চলেছে গোটা বিশ্বে। গত বছর দীপাবলির আগে ১৬ লক্ষ প্রদীপ জ্বালানো হয়েছিল অযোধ্যায়। তবে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, এ বছর দীপাবলির জাঁকজমকে অযোধ্যা আগের সব নজিরকে ছাপিয়ে যাবে। রামমন্দির উদ্বোধন আসন্ন। তাই এই দীপাবলি বিশেষ গুরুত্বপূর্ণ। এর আগে পৃথিবীর আর কোথাও একসঙ্গে এক স্থানে এত প্রদীপ জ্বালানো হয়নি।

এবারের দীপাবলিকে স্মরণীয় করে রাখতে উদ্যোগী হয়েছে অযোধ্যার রাম মনোহর লোহিয়া অবধ বিশ্ববিদ্যালয়। উত্তরপ্রদেশ প্রশাসনের সঙ্গে মিলে মোট ৫১টি ঘাটে ২৪ লাখ প্রদীপ জ্বালাবেন অধ্যাপক, শিক্ষাকর্মী থেকে শুরু করে পড়ুয়ারা। সবচেয়ে বেশি প্রদীপ থাকবে রাম কি পাইদি ও চৌধুরী চরণ সিং ঘাটে। অযোধ্যার সরযূ নদীর ঘাটে এই গ্র্যান্ড দীপোৎসবের তত্ত্বাবধানে থাকছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রতিভা গয়াল।

উত্তরপ্রদেশের সাধারণ মানুষকেও এই রাজকীয় উৎসবে অংশগ্রহণের সুযোগ করে দিয়েছে সরকার। দীপোৎসবে যে ২৪ লক্ষ প্রদীপ সরযূ তীরে জ্বালানো হবে, তা কিনে দিতে পারবেন বাসিন্দারা। একটি প্রদীপের দাম ৫১ টাকা ধার্য করা হয়েছে। একসঙ্গে ৫১টি প্রদীপ কিনলে দাম পড়বে ১,১০০ টাকা। প্রদীপের দাম দিয়ে সরকারের উৎসবে শামিল হতে পারবেন সাধারণ মানুষও।

দীপাবলি উপলক্ষে অযোধ্যা নগরীকে সাজিয়ে তোলা হয়েছে আলো দিয়ে।শহরে শনিবার একটি ‘লাইট অ্যান্ড সাউন্ড শো’-এরও আয়োজন করা হয়েছে। যাতে খরচ হয়েছে ২০ কোটি টাকা। উত্তরপ্রদেশ প্রশাসনের দাবি, ওই অনুষ্ঠান দর্শকদের তাক লাগিয়ে দেবে। চোখ ফেরাতে পারবেন না কেউ। সরকারের তরফে একটি শোভাযাত্রার আয়োজনও করা হয়েছে। রামায়ণের বিভিন্ন কাণ্ডের বর্ণনা করে ১৬টি গাড়ি থাকবে সেই শোভাযাত্রায়।

 

Exit mobile version