Ayodhya: Kin of officials bought land from trust under probe for illegal transfer of Dalit land

রাম রাজত্ব! অযোধ্যায় জমি বিজেপি বিধায়ক, মেয়রের! কেড়ে নেওয়া হচ্ছে দলিতদের জায়গা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

তর তর করে এগিয়ে চলেছে রাম মন্দির তৈরির কাজ। তার পরেই সেখানে পর্যটক ও তীর্থযাত্রীদের ভিড় লেগে গেলে জমির দাম আকাশছোঁয়া হবে, এই আশা করে সেখানে জমি কেনার হিড়িক পড়েছে। সেই কাজে এগিয়ে অযোধ্যার এক দল প্রশাসনিক কর্তা থেকে মেয়র, বিধায়কের আত্মীয় স্বজনেরা। একটি সর্ব ভারতীয় সংবাদপত্র বুধবার তদন্ত-প্রতিবেদনে এই খবর ফাঁস করেছে। বুধবার রাজ্যসভায় এই বিষয়টি তুলতে চেয়েছিলেন কংগ্রেসের মল্লিকার্জুন খাড়্গে। কিন্তু তার আগেই অধিবেশন শেষ করে দেওয়া হয় বলে অভিযোগ করেছেন এই সাংসদ।

২০১৯ সালের ৯ নভেম্বরের ঐতিহাসিক রায়ের (অযোধ্যার বিতর্কিত জমিতে রাম মন্দির নির্মাণের অনুমতি দেয় সুপ্রিম কোর্ট) পর থেকেই মহার্ঘ হয়ে উঠেছে অযোধ্যার (Ayodhya) জমি। যদিও ২০২০ সালেই শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট (Shri Ram Janmabhoomi Teerth Kshetra Trust) গঠিত হওয়ার পর তারা এখনও পর্যন্ত ৭০ একর জমি অধিগ্রহণ করেছে। তবে একইসঙ্গে ব্যক্তিগত মালিকানায় জমি কিনে ফেলেছেন বহু প্রভাবশালী, অভিযোগ এমনটাই।

আরও পড়ুন: ‘স্কুলের শৌচাগার বড্ড নোংরা’, ছাত্রীর অভিযোগ শুনেই নিজেই সাফাই করলেন মন্ত্রী

ওই সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ইতিমধ্যে রাম জন্মভূমিতে প্লট কিনেছেন বিধায়ক, মেয়র, উপ-জেলাশাসক, পুলিশ কর্তা এবং বহু সরকারি আধিকারিক। এমনকী এই প্রভাবশালীদের আত্মীয়রাও জমি কিনেছেন অযোধ্যায়। এখনও পর্যন্ত প্রভাব খাটিয়ে জমি কেনার ১৪টি ঘটনা সামনে এসেছে। এইসব জমি কেনা হয়েছে প্রস্তাবিত রাম মন্দিরের (Ram Madir) ৫ কিলোমিটারের মধ্যেই।

ঘটনায় অভিযুক্ত হয়েছে মহর্ষি রামায়ণ বিদ্যাপীঠ ট্রাস্ট (Maharshi Ramayan Vidyapeeth Trust )। রাম মন্দিরের গড়ে উঠছে, সেই জায়গা থেকে পাঁচ কিলোমিটারের মধ্যে কয়েকটি দলিত গ্রামে তারা জলের দরে জমি সংগ্রহ শুরু করেছে ১৯৯০ থেকে। এর মধ্যে ২১ বিঘা জমি তারা দলিতদের ঠকিয়ে আত্মসাৎ করেছে বলে অভিযোগ উঠেছে। উত্তরপ্রদেশের আইন অনুসারে দলিতদের নামে নথিভুক্ত সেই জমি বর্ণহিন্দুদের নামে স্থানান্তর করা যায় না। কিন্তু সে সবের তোয়াক্কা না করেই মোটা টাকায় জমির হাত বদল হচ্ছে বলে উঠে এসেছে তদন্ত প্রতিবেদনে।

সর্বভারতীয় সংবাদমাধ্যমটি একটি তালিকাও প্রকাশ করেছে। যেখানে তথ্য দেওয়া হয়েছে কে, কত টাকায়, কার কাছ থেকে কত পরিমাণ জমি কিনেছেন। রাম জন্মভূমির জমির ক্রেতাদের মধ্যে রয়েছে বিজেপি বিধায়ক ইন্দ্রপ্রতাপ তিওয়ারি ও বেদ প্রকাশ গুপ্তা, অযোধ্যার মেয়র ঋষিকেশ উপাধ্যায়, অযোধ্যার ডিভিশনাল কমিশনার এমপি আগরওয়াল, অযোধ্যার মুখ্য রেভিনিউ অফিসার পুরুষোত্তম দাশগুপ্ত, ডিআইজি দীপক কুমার প্রমুখ।

আরও পড়ুন: Aeshra Patel: গ্ল্যামার জগৎ ছেড়ে পঞ্চায়েত ভোটে প্রার্থী হলেন এই সুপার মডেল!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest