India-Bangladesh flight service is starting from Friday

শুক্রবার থেকে শুরু হচ্ছে ভারত–বাংলাদেশ বিমান পরিষেবা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

চালু হতে চলেছে ভারত-বাংলাদেশে (Bangladesh) যাত্রীবাহী বিমান পরিষেবা। দুই দেশের মধ্যে ‘এয়ার বাবল’ চুক্তির আওতায় আগামী ৩ সেপ্টেম্বর থেকে ফের ফ্লাইট চলাচল শুরু হচ্ছে।

প্রতি বছর ভারত ও বাংলাদেশের মধ্যে প্রচুর মানুষ যাতায়াত করেন। গত বছর মার্চ মাসে দেশজুড়ে লকডাউন শুরু হওয়ার পর দুই দেশের মধ্যে বিমান চলাচল বন্ধ হয়ে যায়। এরপর গত বছর অক্টোবর মাসে এয়ার বাবল সিস্টেমের মাধ্যমে বিমান চলাচল শুরু হয়। গত এপ্রিল মাসে দেশ জুড়ে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর ফের দুই দেশের মধ্যে বিমান চলাচল বন্ধ হয়ে যায়।

তবে এবার ফের বিমান চলাচল শুরু হওয়ায় দুই দেশের মানুষের যাতায়াতে সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। জানা গিয়েছে, বাংলাদেশ অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের তরফে কেন্দ্রীয় সরকারের কাছে দুই দেশের মধ্যে সপ্তাহে ২১টি করে বিমান চালানোর কথা বলা হয়। ঢাকা থেকে কলকাতা, দিল্লি ও চেন্নাইয়ের মধ্যে ৯টি বিমান চালানোর কথা বলা হয়েছে। পাশাপাশি চট্টগ্রাম থেকে কলকাতা, দিল্লি ও চেন্নাইয়ের মধ্যে ২টি বিমান চালানোর প্রস্তাব দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, মহামারীর মধ্যে এয়ার বাবল চুক্তির আওতায় ভারতে ফ্লাইট চালুর কথা উঠলেও এ ব্যাপারে এখনও কোনও বিমান সংস্থাকে অনুমতি দেওয়া হয়নি। তবে সব সংস্থাকে বিমান চালানোর প্রস্তুতি সেরে রাখতে বলেছে বাংলাদেশের অসামরিক বিমান পরিষেবা কর্তৃপক্ষ।

অসামরিক বিমান পরিষেবা কর্তৃপক্ষের চেয়ারম্যান মহম্মদ মফিদুর রহমান রবিবার জানান, “বাংলাদেশ থেকে ফ্লাইট চালুর ব্যাপারে ভারত এরই মধ্যে আগ্রহ প্রকাশ করে আমাদের চিঠি দিয়েছে। আমরাও আগ্রহ প্রকাশ করে মহামারীর (Corona Pandemic) মধ্যে স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট পরিচালনা-সহ কিছু শর্তের কথা জানিয়েছি। এখনও সে বিষয়ে তারা কোনও উত্তর দেয়নি। আশা করছি, দুই দেশ সব শর্তে একমত হলে বাংলাদেশ থেকে ভারতে বিমান পরিষেবা ফের শুরু হবে।”

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest