Bank Strike on 16 and 17 december here is all you need to know

বেসরকারিকরণ ইস্যুতে আজ থেকে শুরু দুই দিনের ব্যাঙ্ক ধর্মঘট, পরিষেবা বন্ধে ভোগান্তি চরমে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজ থেকে দুই দিনের ধর্মঘটের ডাক দিয়েছেন দেশের সকল রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কের কর্মীদের সংগঠন। পাবলিক সেক্টর ব্যাঙ্কগুলিতে নয় লক্ষ কর্মচারী রয়েছেন এবং তাদের সকলেই দেশব্যাপী ধর্মঘটে অংশ নেবেন বলে মনে করা হচ্ছে। রাষ্ট্রয়াত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণের প্রতিবাদেই এই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে।

দু’দিনের এই ধর্মঘটের প্রথম দিনেই বেহাল ব্যাঙ্ক পরিষেবা। শহর থেকে জেলা, গ্রাহক-ভোগান্তির একই ছবি সর্বত্র। সরকারি-বেসরকারি ব্যাঙ্ক বন্ধের পাশাপাশি অধিকাংশ এলাকায় বন্ধ এটিএম পরিষেবাও। যার জেরে গ্রাহক ভোগান্তি চরমে উঠেছে।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বেসরকারিকরণের পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের, এমনই অভিযোগ ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নসের। এই সংগঠনের মধ্যেই রয়েছে ব্যাঙ্ক কর্মীদের ৯টি সংগঠন। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক নিয়ে কেন্দ্রের নীতির বিরুদ্ধে আজ থেকে শুরু দু’দিনের ব্যাঙ্ক ধর্মঘট। ধর্মঘটের ব্যাপক প্রভাব এরাজ্যে।

আরও পড়ুন: ভোট এলে ডুব দেন, আবার গঙ্গায় লাশও ভাসান, গোয়া থেকে মোদীকে নিশানা মমতার

আজ শহর কলকাতায় ধর্মঘটের সমর্থনে মিছিল বের করেন ব্যাঙ্ক কর্মীরা। বিবাদী বাগ চত্বরে বের হয় মিছিল। সরকারি-বেসরকারি ব্যাঙ্কের কর্মীরা মিছিলে সামিল হন। হাতে প্ল্যাকার্ড-ব্যানার নিয়ে মিছিল করেন ব্যাঙ্ক কর্মীরা।

দু’দিনের এই ব্যাঙ্ক ধর্মঘট প্রসঙ্গে ব্যাঙ্ক এমপ্লয়িজ ফেডারেশন অফ ইন্ডিয়া (BEFI)-এর ভাইস প্রেসিডেন্ট প্রদীপ বিশ্বাস বলেন, ”ব্যাঙ্ক বেসরকারিকরণের চেষ্টার বিরোধী আমরা। ব্যাঙ্কিং ল’জ অ্যামেন্ডমেন্ট বিল ২০২১ চলতি শীতকালীন অধিবেশনে লিস্ট অফ ডিসকাশনে আছে। ব্যাঙ্ক বেসরকারিকরণ করতে গেলে কিছু আইনের বদল না করে সরকারি হোল্ডিং যেটা ৫১ শতাংশ আছে, তার নীচে নামানো যায় না।”

আশঙ্কা করা হচ্ছে, ধর্মঘটের কারণে আগামী দু’দিন দেশে আর্থিক লেনদেন বড় রকমের ধাক্কা খাবে। এই সময় বন্ধ থাকবে এটিএম পরিষেবা। তবে হাসপাতালে বা তার আশেপাশে যেই এটিএমগুলি রয়েছে, সেগুলি এই ধর্মঘটের আওতায় থাকবে না বলে জানানো হয়েছে। পাশাপাশি ইন্টানেট ব্যাঙ্কিং পরিষেবাও চালু থাকবে। বৃহস্পতি ও শুক্রবার গোটা দেশের মতোই এরাজ্যেও সমস্ত সরকারি, বেসরকারি ব্যাঙ্কের প্রায় ছয হাজার শাখা ও বারো হাজার এটিএম বন্ধ থাকবে।

আরও পড়ুন: গুজরাতে গোধরার কাছে রাসায়নিক কারখানায় বিস্ফোরণ, মৃত ২

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest