Site icon The News Nest

Banks open: আজ – কাল ব্যাঙ্ক খোলা, লেনদেন চলবে অর্থবর্ষের শেষদিনে

bank

চলতি মার্চ মাসের শেষদিনটি (৩১ মার্চ) পড়েছে আগামিকাল, রবিবার। সে কারণে জনসাধারণের সুবিধার জন্য আর্থিকবর্ষের শেষদিন, ৩১ মার্চ, রবিবারেও সব ব্যাঙ্ক কর্তৃপক্ষকে শাখা খুলে রাখার নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার (এনইএফটি) এবং রিয়াল টাইম গ্রস সেটলমেন্ট (আরটিজিএস) পরিষেবাও ২৪ ঘণ্টার জন্য চালু থাকবে রবিবার। ভারত সরকারের তরফে সব ব্যাঙ্ককে ওইদিন কাজ করার অনুরোধ জানানো হয়েছে।

বিশেষত রাষ্ট্রায়ত্ত ও কিছু বেসরকারি ব্যাঙ্ক সরকারি পেনশন ও বেতনের লেনদেনের কাজ করে। তাই সকলের সুবিধার্থে রবিবার হলেও ব্যাঙ্ক যাতে খোলা রাখা হয়, সে বিষয়ে সকলকে জানিয়ে দেওয়া হয়েছে। এক্ষেত্রে কেবলমাত্র এজেন্সি ব্যাঙ্কগুলিকে এই বার্তা পাঠিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রবিবার ব্যাঙ্ক খোলা থাকার বিষয়ে গ্রাহকদের আগাম জানিয়ে দিতেও বলেছিল আরবিআই।

NIFT এবং RTGS সিস্টেমের মাধ্যমে 31 মার্চ, 2024-এর মধ্যরাত 12 টা পর্যন্ত যে কোনও লেনদেন করা যাবে। পাশাপাশি ব্যাঙ্কগুলোকে সরকারি রসিদ ও অর্থপ্রদানের সুবিধার্থে ক্লিয়ারিং অপারেশন পরিচালনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থাও নিতে বলা হয়েছে।

এপ্রিল মাসে দেশজুড়ে মোট 14 দিনের ব্যাঙ্ক ছুটি রয়েছে। তবে এই ছুটি একসঙ্গে সব রাজ্যের জন্য থাকে না। যেমন কলকাতা তথা পশ্চিমবঙ্গে শনি ও রবিবার ছাড়া ব্যাঙ্ক অতিরিক্ত 2 দিন বন্ধ থাকবে। বাকি ছুটিগুলো অন্য রাজ্যের এলাকাভিত্তিক। তবে সারা দেশে ব্যাঙ্কের ছুটির সংখ্যা সমান রয়েছে। এপ্রিলে দেশজুড়ে ঈদ-উল-ফিতর, বোহাগ বিহু, রাম নবমী, পয়লা বৈশাখ-সহ একাধিক উৎসব রয়েছে। সেই কারণেই ব্যাঙ্ক ব্যাঙ্কের ছুটির দিনও বেড়েছে।

Exit mobile version