Before the Lok Sabha vote, 'Ram' will be visited at the Ram Temple in Ayodhya

লোকসভা ভোটের আগেই ‘রামের’ দর্শন হবে অযোধ্যার রাম মন্দিরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সব কিছু পরিকল্পনা মত চললে অযোধ্যার রাম মন্দির (Ayodhya Ram Temple) তৈরির কাজ শেষ হবে ২০২৫ সালে। কিন্তু, এতদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে না ভক্তদের । অন্তত, রাম মন্দির ট্রাস্ট কর্তৃপক্ষের পরিকল্পনা সে-রকমই । তাদের পরিকল্পনা, ২০২৩ সালের ডিসেম্বরেই দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হবে মন্দির। প্রসঙ্গত, গত বছরের ৫ অগস্ট অযোধ্যায় সাড়ম্বর ভূমিপূজা সেরে নির্মাণকার্যের সূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)৷

ট্রাস্টের পক্ষ থেকে জানানো হয়েছে, অযোধ্যার রাম মন্দিরে কোনও ইস্পাত ও ইটের ব্যবহার করা হচ্ছে না। পুরো মন্দিরটি রাজস্থান মার্বেল ও পাথর দিয়ে তৈরি হবে ।

পাথরের পাশাপাশি মন্দির তৈরির জন্য প্রায় ১০ হাজার তামার রড লাগবে । তিন তলা বিশিষ্ট এই মন্দিরে মোট পাঁচটি মন্ডপ থাকবে। মন্দির চত্বরে থাকবে মিউজিয়াম, ডিজিটাল আর্কাইভ ও গবেষণা কেন্দ্রও। রাম মন্দির তৈরি করতে খরচ প্রায় ১ হাজার কোটি টাকা। কিন্তু ইতিমধ্যেই রাম মন্দির নির্মাণ তহবিলে জমেছে ৩ হাজার কোটি টাকা।

এখন গেরুয়া হিন্দুত্ব বিজেপির রাজনৈতিক তাস। যেকোনও সমস্যায় তারা এই তাস বের করে। ‘বিদ্বেষ’, ‘ধর্ম’ ও দেশপ্রেমের এক অদ্ভুত ব্লেন্ডিং বানিয়েছে বিজেপি। তারা ভোট লোরাও করার জন্য তাই উন্নয়নের কথা আর ভাবে না। উন্নয়ন করে টিকে থাকার থেকে অনেক সহজে ধর্মের সুড়সুড়ি দিয়ে ইভিএম দখল করা যায়। সেটা বিজেপি বুঝে গিয়েছে। এদেশের লোক তাদের সেই ধারণা পাকা করতে সাহায্য করেছে সন্দেহ নেই।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest