Site icon The News Nest

Bharat Rice: নজরে লোকসভা ভোট! ২৫ টাকা কেজি দরে ‘ভারত’ চাল আনছে কেন্দ্র

rice

২০২৪ সালের সাধারণ নির্বাচনের দিকে চোখ রেখে এবার ভারত চাল (Bharat Rice) আনছে কেন্দ্র। যা প্রতি কেজি ২৫ টাকা করে বিক্রি করা হতে পারে বলে খবর।

বিষয়টির সঙ্গে যুক্ত একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, সরকারি সংস্থার মাধ্যমে সাধারণ মানুষের কাছে এই চাল পৌঁছে দেওয়া হবে। তার জন্য ন্যাশনাল এগ্রিকালচারাল কো-অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া (নাফেড), ন্যাশনাল কো-অপারেটিভ কনজ্যুমার ফেডারেশন অফ ইন্ডিয়া লিমিটেড (এনসিসিএফ), কেন্দ্রীয় ভান্ডারের দোকান এবং মোবাইল ভ্যানের মাধ্যমে বিক্রির প্রস্তুতি নেওয়া হচ্ছে।

দ্য ইকনমিক টাইমস্‌-এর প্রতিবেদনে জানানো হয়েছে, ‘ভারত রাইস’ ২৫ টাকা প্রতি কিলো দরে মিলবে বাজারে। যা সাধারণ বাজারচলতি চালের দামের প্রায় অর্ধেক। এর আগে আটা এবং ডালের ক্ষেত্রেও কেন্দ্রীয় সরকার একই ভাবে মূল্যহ্রাসে উদ্যোগী হয়েছিল। ‘ভারত আটা’ এবং ‘ভারত ডাল’ বর্তমানে বাজারে কিনতে পাওয়া যায়। যে কোনও সংস্থার ডাল বা আটার চেয়ে যার দাম বেশ কম। এ বার চালের ক্ষেত্রেও একই ভাবে মাঠে নামছে কেন্দ্র। বর্তমানে ‘ভারত আটা’ প্রতি কেজি সাড়ে ২৭ টাকা এবং ‘ভারত ডাল’ প্রতি কেজি ৬০ টাকা দরে বিক্রি করে কেন্দ্র।

সম্প্রতি সারা দেশের খুচরো বাজারে চালের দাম চোখে পড়ার মতো বৃদ্ধি পেয়েছে। গড়ে ৪৩.৩ টাকা কিলো দরে বিক্রি হচ্ছে চাল। গত বছরের তুলনায় যা ১৪.১ শতাংশ বেশি। পরিসংখ্যান বলছে, নভেম্বরে দেশে খাদ্যশস্যের দাম ১০.২৭ শতাংশ বেড়েছে। যা মুদ্রাস্ফীতিকে পৌঁছে দিয়েছে ৮.৭০ শতাংশে। ২০২৪ সালে লোকসভা নির্বাচন। তার আগে খাদ্যশস্যের দাম কমাতে কোমর বেঁধে নেমেছে সরকার।

 

Exit mobile version