Site icon The News Nest

গুজরাটে চমক, রুপানির উত্তরসূরি বেছে নিল BJP, নয়া মুখ্যমন্ত্রী পাতিদার নেতা ভূপেন্দ্র প্যাটেল

cm

গুজরাটের মুখ্যমন্ত্রী হিসেবে নিতিন পটেল, মনসুখ মান্ডব্য ও পুরুষোত্তম রূপালার নাম ভাসছিল। কিন্তু চমক দিল বিজেপি। রবিবার পাতিদার সম্প্রদায়ের ভূপেন্দ্র পটেলকে বেছে নিয়েছে পরিষদীয় দল। মনে করা হচ্ছে, মোদী ও শাহের ইচ্ছাতেই রূপাণীর স্থলাভিষিক্ত হচ্ছেন ভূপেন্দ্র।

গুজরাটে বিধানসভা নির্বাচনের ১৫ মাস আগে শনিবার আচমকা মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন বিজয় রূপাণী। তাঁর উত্তরসূরী কে হবেন, তা নিয়ে রবিবার গান্ধীনগরে কমলম কার্যালয়ে বৈঠকে বসেন বিজেপি বিধায়করা। সেখানে ছিলেন রাজ্যে বিজেপির সভাপতি সিআর পাটিল,বিজয় রূপাণী, উপমুখ্যমন্ত্রী নিতিন পটেল ও কেন্দ্রীয় পর্যবেক্ষক নরেন্দ্র সিং তোমর, প্রহ্লাদ জোশী ও তরুণ চুগ। ওই বৈঠকে ভূপেন্দ্র পটেলের নামে পড়ে সিলমোহর।

পরের বছরই গুজরাতে বিধানসভা নির্বাচন রয়েছে। তার আগে এভাবে মুখ্যমন্ত্রী বদল নিয়ে উঠে এসেছে নানা প্রশ্ন। ২০১৭ সালে দ্বিতীয়বারের জন্য গুজরাতের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছিলেন বিজয় রুপানি। ২০১৬ সালে আনন্দীবেন প্যাটেলের ইস্তফার পর প্রথমবার গুজরাতের মুখ্যমন্ত্রী হয়েছিলেন রুপানি। এরপর তাঁর নেতৃত্বে ২০১৭ সালে বিধানসভা নির্বাচনে গুজরাতে ফের ক্ষমতায় আসে বিজেপি। এরপর তিনিই মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন। কিন্তু, মেয়াদ শেষ হওয়ার আগে ইস্তফা দেন তিনি। এখন দেখার তাঁর উত্তরসূরি মোদী-শাহের রাজ্যে বিজেপির গড়কে অক্ষত রাখতে পারেন কি না।

Exit mobile version