‘Big talk about Afghanistan, what is happening in Kashmir?’, Says Mehbooba Mufti

‘আফগানিস্তান নিয়ে বড় বড় কথা, কাশ্মীরে কী হচ্ছে?’, কেন্দ্রকে তোপ ‘গৃহবন্দি’ Mehbooba Mufti’র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

গৃহবন্দি করা হল পিপলস ডেমোক্রেটিক পার্টির (PDP) নেত্রী মেহবুবা মুফতিকে। একটি টুইটে তিনি লিখেছেন, ‘ভারত সরকার আফগানিস্তানের বাসিন্দাদের নিয়ে চিন্তা করছে। কিন্তু, আমাকে আজ গৃহবন্দি করে রাখা হল। কাশ্মীরে সব কিছু স্বাভাবিক, এই দাবি মিথ্যা বলে প্রমাণিত হচ্ছে।’ যদিও প্রশাসনের তরফে এখনও কিছু জানানো হয়নি।

দিনকয়েক আগেই তালিবানের আফগানিস্তান দখলের প্রসঙ্গ তুলে কেন্দ্রকে কার্যত হুঁশিয়ারি দিয়ে বিতর্কে জড়িয়েছিলেন মেহেবুবা। মঙ্গলবার কেন্দ্রকে আক্রমণ করতে গিয়ে ফের আফগানিস্তান প্রসঙ্গ তুলে আনলেন তিনি। পিডপি (PDP) নেত্রীর বক্তব্য,”ভারত সরকার আফগানিস্তানের (Afghanistan) নাগরিকদের মানবাধিকার নিয়ে এত উদ্বিগ্ন। অথচ, কাশ্মীরে নিজেরাই মানবাধিকার লঙ্ঘন করছে।”

আরও পড়ুন: আরএসএস-এর সঙ্গে তালিবানের তুলনা! ক্ষমা চাইতে হবে জাভেদকে, তড়পালেন বিজেপি নেতা

উল্লেখ্য, বিচ্ছিন্নতাবাদী নেতা সৈয়দ আলি শাহ গিলানির পরিবারকে তাঁর শেষকৃত্য সম্পন্ন করতে দেওয়া হয়নি, সোমবার এই বক্তব্য সামনে রেখে সরকারের তীব্র বিরোধিতা করতে শোনা গিয়েছিল মেহবুবা মুফতিকে। একটি টুইটে তিনি লিখেছিলেন, ‘একজন ব্যক্তির শেষকৃত্য সম্পন্ন করা একটি পরিবারের অধিকার। কিন্তু, এখানে সরকার গিলানির পরিবারকে শেষকৃত্য পর্যন্ত সম্পন্ন করতে দিল না। উল্টে তার পরিবারের সদস্য, বিশেষত মহিলাদের উপর আঘাত নেমে আসল। ভারত অনেক বড় দেশ এবং এই ঘটনা ভারতের সংস্কৃতি বিরুদ্ধ। ভারতের গণতান্ত্রিক ব্যবস্থা বিশ্ব দরবারে সম্মান পায়। গণতন্ত্রে সকলের মতামত প্রকাশের অধিকার রয়েছে।’

উল্লেখ্য, ২০১৯ সালে কাশ্মীরের বিশেষ মর্যাদা (Special Status) প্রত্যাহার করার করার ঠিক আগে আগে প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আবদুল্লা-সহ একাধিক স্থানীয় নেতানেত্রীকে আটক করে সরকার। পরে তাঁদের গৃহবন্দি করে রাখা হয়। ২০২০ অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে সেই বন্দিদশা থেকে মুক্তি পেয়েছেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী। এরপরও একাধিকবার সাময়িকভাবে গৃহবন্দি করা হয়েছে তাঁকে।

আরও পড়ুন: শুরু হল ‘শিক্ষক পর্ব’, দেশজুড়ে শিক্ষক-পড়ুয়াদের জন্য বড় ঘোষণা মোদীর

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest