Bihar: After engine, bridge theft, now 2 km of railway tracks stolen in Bihar’s Samastipur

Bihar: ইঞ্জিন, ব্রিজ, মোবাইল টাওয়ার চুরির পর নয়া নজির! এবার হাপিশ ২ কিমি রেলপথ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশের বিভিন্ন এলাকা থেকে প্রায় প্রতিদিনই কোনো না কোনো চুরির ঘটনা সামনে আসে। তবে, সাম্প্রতিককালে চুরির নিরিখে একের পর এক নজির স্থাপন করেছে পড়শি রাজ্য বিহার (Bihar)। ইতিমধ্যেই সেখানে রেল ইঞ্জিন, ব্রিজ এমনকি আস্ত মোবাইল টাওয়ার চুরির ঘটনা সামনে এসেছে। তবে, এবার যা চুরি হয়েছে সেটি জানার পর রীতিমতো চক্ষু চড়কগাছ হয়ে যাবে সকলের। মূলত, সম্প্রতি বিহারের সমস্তিপুর জেলায় রেল লাইন চুরির ঘটনা ঘটেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, চুরি যাওয়া ট্র্যাকের দৈর্ঘ্য প্রায় ২ কিমি।

ঘটনাটি মধুবনীর পান্ডৌল থানা এলাকার লোহাট চিনিকলের। পান্ডৌল স্টেশন থেকে লোহাট মিল পর্যন্ত দুই কিলোমিটার রেলপথ চুরি হয়েছে। মিলটি বন্ধ হওয়ার পর এর ওপর দিয়ে পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। টেন্ডার ছাড়াই রাতারাতি কোটি টাকার ‘স্ক্র্যাপ’ বিক্রি করেছে চোরেরা। কোটি টাকার এই কেলেঙ্কারিতে বিস্মিত প্রশাসনও। ২৪ জানুয়ারী সকালে যখন কিছু লোক এখানে পৌঁছায়, তখন এলাকা খালি ছিল এবং ট্র্যাকগুলি অদৃশ্য হয়ে গিয়েছিল।

আরও পড়ুন: Budget 2023: সংসদে কংগ্রেসের ডাকা বৈঠকে তৃণমূলের সুদীপ-ডেরেক, হাত-ঘাসফুল নয়া সমীকরণে জল্পনা

জানা গিয়েছে, এই কেলেঙ্কারিতে রেলওয়ে পুলিসের একাধিক কর্মকর্তার জড়িয়ে থাকার ঘটনা প্রকাশ্যে এসেছে। এই ঘটনায়, ঝাঁঝাড়পুর স্টেশনের RPF ইনচার্জ এবং মধুবনি স্টেশনের রেলওয়ে পুলিস অফিসারকে তাৎক্ষণিকভাবে বরখাস্ত করা হয়েছে এবং বিষয়টির তদন্তের জন্য বেশ কয়েকজন সিনিয়র অফিসারের একটি দল গঠন করা হয়েছে। দুই কর্মকর্তা ছুটি নেওয়ার পর কয়েকদিন ধরে নিখোঁজ রয়েছেন। রেলের তরফে জানানো হয়েছে, আধিকারিকদের যোগসাজশেই বেআইনিভাবে ট্র্যাক স্ক্র্যাপ বিক্রি করা হচ্ছে। তদন্তের সময় এই ট্র্যাকটি উদ্ধার করা হয়েছে।

ট্র্যাক চুরির ঘটনায় আরপিএফ একটি এফআইআর নথিভুক্ত করেছে। এর পাশাপাশি, ঝাঁঝাড়পুর রেলওয়ে স্টেশনের থানার ইনচার্জ শ্রীনিবাস এবং মধুবনি স্টেশনে কর্তব্যরত আরপিএফ জমাদার মুকেশ কুমার সিংকে সাসপেন্ড করা হয়েছে। আরপিএফ এবং রেলওয়ে ভিজিল্যান্সের দল গোটা বিষয়টির তদন্ত করছে।

আরও পড়ুন: Student Death: ছাত্রাবাসের বারান্দার রেলিং খুলে পড়ে গেল পড়ুয়া, মৃত্যু হল ধূপগুড়ির বাসিন্দার

 

 

 

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest