Bill for registration of child marriages passed in Rajasthan Legislative Assembly

রাজস্থান বিধানসভায় পাশ বাল্য বিবাহ রেজিস্ট্রেশনের জন্য বিল, ‘কালো দিন’ দাবি বিরোধীদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সমস্ত বিবাহকেই নিবন্ধিকরণ করার ব্যাপারে বিল পাশ হয়েছে রাজস্থানে। এদিকে তাৎপর্যপূর্ণভাবে বাল্য বিবাহকেও তার মধ্যে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই ঘটনার তীব্র বিরোধিতা করে বিধানসভা থেকে ওয়াক আউট করেন বিরোধীরা। Rajasthan Compulsory Registration of Marriages (Amendment) Bill 2021 পাশ হয়েছে রাজস্থান বিধানসভায়।ধ্বনি ভোটের মাধ্যমে শুক্রবার বিলটি পাস করে রাজস্থানের কংগ্রেস সরকার।

২০০৯ সালের আইনকে সংশোধন করে এই নয়া বিল পাশ হয়েছে। এই পর্যন্ত কারোর কোনও আপত্তি ছিল না। কিন্তু এই নয়া বিলে বলা হয়েছে বাল্য বিবাহের ক্ষেত্রে বিয়ের ৩০ দিনের মধ্যে তাদের বাবা মা বা অভিভাবককে বিবাহ সম্পর্কে তথ্য় দিতে হবে। এনিয়েই আপত্তি তুলেছেন বিরোধী বিধায়করা।

এদিকে বিজেপি বিধায়করা এই বিল প্রত্যাহারের দাবি তুলে ওয়াকআউট করেন। চাইল্ড ম্যারেজের যৌক্তিকতা নিয়েই প্রশ্ন তোলেন তাঁরা। তবে শাসকদল কংগ্রেসের দাবি সুপ্রিম কোর্টের নির্দেশেই তারা এই বিল এনেছেন। বিজেপি বিধায়ক অশোক লাহোটি বলেন, ‘এই বিল যদি পাশ হয় তবে এটা কালো দিন হিসাবে বিবেচ্য হবে। তবে কি বাল্য বিবাহকে স্বীকৃতি দিচ্ছে বিধানসভা? এই বিল ইতিহাসের কলঙ্কময় অধ্যায়কে সূচিত করবে।’

কংগ্রেসের সংসদ বিষয়ক মন্ত্রী শান্তি কুমার ধারিওয়াল জানিয়েছেন এই বিলের মাধ্যমে বাল্যবিবাহকে বৈধতা দেওয়ার কথা বলা হয়নি কিন্তু সম্পত্তির অধিকার সংক্রান্ত সমস্যার সমাধানের জন্য শুধুমাত্র নথিভুক্ত করার কথা বলা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনের ভিত্তিত্বেই এই বিল পাস করানো হয়েছে।

কংগ্রেস সংসদ বিষয়ক মন্ত্রী আরও জানিয়েছেন বিবাহ নথিভুক্ত করার মাধ্যমে যে দলিল পাওয়া যায় তার সাহায্যে বিধবা ভাতা এবং অন্যান্য আরো অনেক সরকারি সাহায্য পেতে সক্ষম হবেন মহিলারা। এই বিল পাস হওয়ার পরে বিধানসভা থেকে ওয়াকআউট করে বিরোধীরা। বিজেপি এই দিনটিকে কালো দিন বলে ঘোষণা করেছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest