BJP could bring population control act before 2024 polls.

উত্তরপ্রদেশ দিয়ে শুরু, ২৪-এর আগেই দেশে জন্ম নিয়ন্ত্রণ আইন আনবে মোদী সরকার!

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশে জন্ম নিয়ন্ত্রণ আইন (Population control act) নিয়ে আসার লক্ষ্যে এক পা এক পা করে এগোতে চাইছে কেন্দ্রীয় সরকার তথা বিজেপি। শুরুটা হয়েছিল বিজেপিশাসিত রাজ্য অসম দিয়ে। এবার এগিয়ে এসেছে দেশের সবচেয়ে বড় রাজ্য উত্তরপ্রদেশও। ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবসেই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের রাজ্যের নতুন জনসংখ্যা নীতি ঘোষণা করার কথা। এই নীতির মাধ্যমেই যে রাজ্যে জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন নিয়ে আসা হবে, সেই বার্তা একপ্রকার দিয়েই দিয়েছেন আদিত্যনাথ।

আইনের খসড়া রাজ্য সরকারের ওয়েবসাইটে প্রকাশ করে এ বিষয়ে মানুষের মতামত চাওয়া হয়েছে। যোগী রাজ্যের এই পদক্ষেপ তাৎপর্যপূর্ণ। বিশেষ করে যখন সে রাজ্যে মাত্র আট মাসের মধ্যেই বিধানসভা নির্বাচন হওয়ার কথা রয়েছে। তার আগে জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন নিয়ে আসার কথা ঘোষণা করার পিছনে সুপরিকল্পিত রাজনৈতিক কারণ রয়েছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। যোগী (Yogi Adityanath) রাজ্যে জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন পাস করে পরবর্তীকালে বিধানসভা নির্বাচনে বিজেপি ক্ষমতা ধরে রাখতে সমর্থ হলে কেন্দ্র তথা বিজেপিও যে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে এই সংক্রান্ত বিল সংসদে নিয়ে আসবে, তা একপ্রকার নিশ্চিত।

যোগী জানিয়েছেন, সমাজের বিভিন্ন বিভাগকে মাথায় রেখেই এই নীতি কায়েম করার কাজ করবে তাঁর সরকার। মুখ্যমন্ত্রীর দাবি, এই নীতির মাধ্যমে শুধু জন্ম নিয়ন্ত্রণ নয়, তার সঙ্গে মানুষের কাছে সুবিধা পৌঁছে দেওয়াও সহজ হবে। আসন্ন উত্তর প্রদেশ নির্বাচনে অন্যতম গুরুত্বপূর্ণ ইস্যু হতে চলেছে এই জন্ম নিয়ন্ত্রণ বিল। যোগী আদিত্যনাথের সরকার এই বিলে সাফ জানিয়েছে, যদি কোনও ব্যক্তির দু’য়ের বেশি সন্তান থাকে, তাহলে তিনি স্থানীয় নির্বাচনে প্রার্থী হতে পারবেন না। সরকারি চাকরি বা অন্যান্য সুবিধা থেকেও তিনি বঞ্চিত হবেন। সরকারি চাকুরিজীবী হলে তাঁর পদোন্নতি হবে না।

পাশাপাশি এই বিলে বলা হয়েছে, ২ সন্তান থাকলে চাকুরিজীবী কোনও ব্যক্তি ২ বার ইনক্রিমেন্ট পাবেন। তার সঙ্গে পুরো বেতন-সহ পিতৃত্বকালীন ছুটিও পাবেন। ন্যাশনাল পেনসন স্কিমেও বাড়তি টাকা মিলবে নিয়ম মানলে। যদিও এই বিলকে ‘রাজনীতির এজেন্ডা’ হিসেবেই দেখছে সমাজবাদী পার্টি। তাঁদের অভিযোগ, এই বিলের মাধ্যমে গণতন্ত্রকে হত্যা করছে যোগী সরকার।

আরও পড়ুন: Yogi Adityanath: যোগী-শাসনে চলছে জঙ্গলরাজ! খোলা চিঠি প্রাক্তন আমলা-পুলিশকর্তাদের

গত বাদল অধিবেশনেও BJP সাংসদদের লোকসভার বিশেষ উল্লেখ পর্বে জন্মনিয়ন্ত্রণ আইন আনার পক্ষে সওয়াল করতে দেখা গিয়েছে। দেশে করোনা মহামারী পরিস্থিতি না হলে এতদিনে জন্মনিয়ন্ত্রণ সংক্রান্ত বিল আনা হয়ে যেত, সে কথা বিজেপির অন্দরেও একাধিকবার শোনা গিয়েছে। বিল আনা হলে তা নিয়ে যে বিতর্ক তৈরি হতে পারে এবং বিরোধীরা আপত্তি জানালে হই হট্টগোল হতে পারে। সেই বিষয়টিকে মাথায় রেখেই বিষয়টি নিয়ে তাড়াহুড়ো করতে চাইছে না কেন্দ্র।

বিশেষ করে করোনার দ্বিতীয় তরঙ্গ নিয়ে কেন্দ্রের ভাবমূর্তিতে যে ধাক্কা লেগেছে, তাতে কোনও বিতর্কের মধ্যেই সরকার এই মুহূর্তে যেতে চাইছে না। আবার এক্ষেত্রে একেবারে হাত গুটিয়ে বসে থাকতেও রাজি নয় বিজেপি। তাই বিজেপিশাসিত রাজ্যগুলিতে জনসংখ্যা নিয়ন্ত্রণ আইন নিয়ে আসার প্রক্রিয়া শুরু করে দিয়ে এ বিষয়ে তারা জল মাপার কাজ শুরু করে দিয়েছে। এই আইন নিয়ে এসে শুধুমাত্র দেশের সবার জন্য দুই সন্তান নীতি চালু করা সরকারের লক্ষ্য নয়। এর পিছনে অন্য গূঢ় কারণ রয়েছে। এই আইনের হাত ধরেই পরবর্তীকালে দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালু করাই বিজেপির প্রধান লক্ষ্য।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে বিজেপির ইস্তেহারে রামমন্দির নির্মাণ, ৩৭০ ধারা বিলোপ-সহ দেশে অভিন্ন দেওয়ানি বিধি চালু করারও প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। বাকি দুই কাজ কেন্দ্র ইতিমধ্যেই সেরে ফেলেছে। কেন্দ্র এবার অভিন্ন দেওয়ানি বিধি চালুর কাজ শুরু করে দিক, তা অনেকদিন ধরেই চাইছে সংঘ পরিবারও। তাতে দেশে মেরুকরণের ক্ষেত্রে সুবিধা হবে। দেশে জন্ম নিয়ন্ত্রণ আইন আনার পক্ষে সওয়াল করেছে বিশ্ব হিন্দু পরিষদও। অসম ও উত্তরপ্রদেশ পারলে কেন্দ্রের অবিলম্বে জন্মনিয়ন্ত্রণ আইন উচিত বলে দাবি করেছেন VHP-র যুগ্ম সাধারণ সম্পাদক সুরেন্দ্র জৈন।

আরও পড়ুন: আদালতে নিজেকে অসুস্থ বলে দাবি করেছেন, অথচ সাধ্বী প্রজ্ঞাকে নাচতে দেখা গেল বিয়ের আসরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest