BJP Takes Dip In Ganga Before Polls: Mamata Banerjee In Goa

ভোট এলে ডুব দেন, আবার গঙ্গায় লাশও ভাসান, গোয়া থেকে মোদীকে নিশানা মমতার

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

২ দিনের ঠাসা কর্মসূচিতে গোয়ায় তৃণমূল (TMC) সুপ্রিমো। বিজেপি শাসিত পশ্চিমের সৈকতরাজ্য থেকে তিনি যে গেরুয়া শিবিরের কড়া বিরোধিতায় সরব হবেন, সেটাই স্বাভাবিক। হলও তাই। মঙ্গলবার পানাজির জনসভা থেকে বিজেপি (BJP) বিরোধী সুর আরও চড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এ প্রসঙ্গে তিনি টেনে আনলেন একাধিক জাতীয় ইস্যু। লখিমপুর খেরি কৃষকমৃত্যু, বারাণসীতে কাশী বিশ্বনাথ করিডর উদ্বোধনে গিয়ে মোদির গঙ্গাস্নানের মতো বিষয়কে হাতিয়ার করলেন তিনি। প্রধানমন্ত্রীর উদ্দেশে তাঁর কটাক্ষ, ”ভোটে এলেই গঙ্গায় ডুব দেন। আর ভোট শেষ হয়ে গেলে গঙ্গা অপবিত্র করেন। শেষকৃত্য করতে দেন না, কোভিডে মৃতদের দেহ গঙ্গায় ভাসিয়ে দূষিত করে দেন।”

মঙ্গলবার বিকেলে রাজধানী পানজিমে সহযোগী দল মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি (এমজিপি)-র সঙ্গে যৌথ সভা করেন মমতা। সেখানে এনডিএ জোটের প্রাক্তন শরিক এমজিপি নেতাদের দিকে ইঙ্গিত করে মমতা বলেন, ‘‘এক দিন যাঁরা বিজেপি-কে ক্ষমতায় এনেছিলেন, তাঁরা বুঝেছেন ওই দল কী ভয়ঙ্কর!’’ ২০১৭ সালের বিধানসভা ভোটে ৪০ আসনের গোয়া বিধানসভায় মাত্র ১৩টি আসনে জিতেছিল বিজেপি। এমজিপি, গোয়া ফরওয়ার্ড পার্টি এবং নির্দলদের সহায়তায় সে রাজ্যে ক্ষমতা দখল করে গেরুয়া শিবির। পরে এমজিপি এবং গোয়া ফরওয়ার্ড পার্টি থেকে বিধায়ক ভাঙায়। সে প্রসঙ্গেই মমতার এই মন্তব্য।

আরও পড়ুন: দু’দিনের সফরে গোয়ায় মমতা বন্দ্যোপাধ্যায়, বড় যোগদানের জল্পনায় ঠাসা কর্মসূচি

বিজেপিকে বিঁধতে গিয়ে লখিমপুর খেরিতে (Lakhimpur-Kheri) কৃষকমৃত্যুর প্রসঙ্গও টানলেন মমতা। তাঁর কথায়, ”এত বড় একটা ঘটনা ঘটে গেল, অথচ তা নিয়ে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী কিংবা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী – কেউ কোনও বিবৃতি দেননি। উচিত ছিল না কি একটা বিবৃতি দেওয়া? যা হয়েছে, তাতে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ করা উচিত।”

জনসভায় মমতা দাবি করেন, তৃণমূল-এমজিপি জোটই গোয়ায় বিজেপি-র আসল বিকল্প। শ্রোতাদের উদ্দেশে তাঁর আবেদন, ‘‘বিজেপি-কে হারাতে চাইলে ভোট নষ্ট করবেন না।’’ প্রসঙ্গত, সোমবার গোয়ার বেনোলিমের জনসভায় তিনি বলেছিলেন, ‘‘আমরা ভোট ভাগ করতে আসিনি।’’ তিনি গোয়ার মুখ্যমন্ত্রী হতে আসেননি বলেও জানান মমতা। মঙ্গলবার তাঁর মন্তব্য, ‘‘গোয়ার মানুষই গোয়া শাসন করবেন।’’

পশ্চিমবঙ্গে গোষ্ঠীহিংসা নিয়ে বিজেপি অপপ্রচার চালাচ্ছে বলেও অভিযোগ করেন মমতা। বলেন, ‘‘বাংলাদেশের ভিডিয়োকে ওরা পশ্চিমবঙ্গের বলে প্রচার করছে।’’ গোয়ায় তাঁকে ‘বহিরাগত’ বলে বিজেপি যে প্রচার চালাচ্ছে তার জবাবে মমতা বলেন, ‘‘গুজরাতি প্রধানমন্ত্রী সব জায়গায় যেতে পারলে বাঙালি হয়ে আমি কেন পারব না?’’

আরও পড়ুন: পরবর্তী CDS হওয়ার দৌঁড়ে এগিয়ে নরভানে, আগামী সপ্তাহে নাম ঘোষণার সম্ভাবনা

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest