Site icon The News Nest

বিরোধীদের তুমুল হট্টগোলে নির্দিষ্ট সময়ের একদিন আগেই শেষ সংসদের অধিবেশন

parliament

রাজ্যসভা (Rajya Sabha) ও লোকসভার (Lok Sabha) অধিবেশন স্থগিত হয়ে গেল অনির্দিষ্টকালের জন্য। যার ফলে একদিন আগেই শেষ হল সংসদের (Parliament) শীতকালীন অধিবেশন (Winter Session of Parliament)। গত ২৯ নভেম্বর থেকে শুরু হয়েছিল এবারের অধিবেশন। চলার কথা ছিল ২৩ নভেম্বর পর্যন্ত। কিন্তু শেষ পর্যন্ত তা একদিন আগেই গুটিয়ে গেল।

এবারের বাদল অধিবেশন জুড়ে ছিল পেগাসাস বিতর্ক। একই ভাবে শীতকালীন অধিবেশনেও বিতর্ক জারি ছিল পুরোমাত্রায়। যার মধ্যে সবথেকে বেশি বিতর্ক ছড়িয়েছিল রাজ্যসভার ১২ জন সাংসদ সাসপেন্ড হওয়া নিয়ে। এছাড়াও বিতর্ক ছড়িয়েছে মেয়েদের বিয়ের বয়স বাড়ানোর বিল নিয়ে। পাশাপাশি আধারের সঙ্গে ভোটার কার্ড লিঙ্ক করা নিয়েও কেন্দ্রের বিরোধিতা করেছে বিরোধীরা। বিতর্ক উত্তাল হয়েছে লখিমপুর কাণ্ড নিয়েও। এমনই নানা ইস্যুতে বিক্ষোভে উত্তাল হয়েছে সংসদের দুই কক্ষ। সব মিলিয়ে তিনটি বিল পাঠাতে হয়েছে স্ট্যান্ডিং কমিটিতে। আরেকটি গিয়েছে যৌথ কমিটিতে।

অধিবেশন শুরুর দিনই কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করা হলে, বিরোধীরা বিল নিয়ে আলোচনার দাবিতে বিক্ষোভ দেখাতে থাকে। বাধ্য হয়ে ধ্বনি ভোটের মাধ্যমেই এই বিল পাশ করাতে হয়। তখন থেকেই ইঙ্গিত মিলেছিল, বাদল অধিবেশনের মতোই শীতকালীন অধিবেশনেও জারি থাকবে বিরোধীদের বিরোধিতা।

তবে এত বিক্ষোভের মধ্যেই গুরুত্বপূর্ণ বিলগুলি কিন্তু পাশ করিয়ে নিয়েছে কেন্দ্র। এর মধ্যে অধিবেশনের প্রথম দিনেই পাশ হওয়া কৃষি আইন প্রত্য়াহার বিল যেমন রয়েছে, তেমনই মঙ্গলবার রাজ্যসভাতেও নির্বাচনি আইন সংশোধনী বিল পাশ হয়েছে। তবে এবারের অন্যতম গুরুত্বপূর্ণ বিল, মেয়েদের বিয়ের ন্যূনতম বয়স ১৮ থেকে বাড়ি ২১ করার বিলটি বিরোধীদের বিক্ষোভের জন্য পর্যালোচনার জন্য স্ট্যান্ডিং কমিটিতে গিয়েছিল।

Exit mobile version