#boycottFabIndia: Clothing brand pulls ad after latest campaign goes viral

হিন্দু সংস্কৃতির অপমান! এবার FabIndia বয়কটের ডাক কট্টরপন্থীদের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

হিন্দু সংস্কৃতির অপমানের অভিযোগে নেটদুনিয়ার একাংশের রোষানলে পোশাক প্রস্তুতকারক সংস্থা ফ্যাবইন্ডিয়া (Fabindia)। সোশ্যাল মিডিয়ায় সংস্থার তৈরি করা পোশাক বয়কটের ডাক দেওয়া হয়েছে। ঘটনার সূত্রপাত হয় ফ্যাব ইন্ডিয়ার দিওয়ালি ক্যাম্পেনকে (Diwali Campaign) কেন্দ্র করে।  যার নাম দেওয়া হয় ‘জশন-এ-রিওয়াজ’  (Jashn-e-Riwaaz)। সংস্থার পক্ষ থেকে সোশ্যাল মিডিয়ায় কিছু মডেলের ছবি পোস্ট করে ক্যাম্পেনের ঘোষণা করা হয়।

মূলত এথনিক পোশাকের জন্য ফ্যাব ইন্ডিয়া পরিচিত। সামনেই দিওয়ালি। সেই কথা মাথায় রেখে ‘জসন-ই-রিওয়াজ’ (Jashn-e-Riwaaz) নামে দিওয়ালি কালেকশন আনে সংস্থা। এই উর্দু নাম নিয়েই আপত্তি নেটিজেনদের একাংশের। তাঁদের দাবি এটি হিন্দুদের অনুভূতিতে আঘাত করে। হিন্দুদের উত্সব দিওয়ালি কালেকশানের নাম কীভাবে উর্দুতে দেওয়া হতে পারে, তাই নিয়ে প্রশ্ন তোলেন তাঁরা।

শুধু তাই নয়। ফ্যাব ইন্ডিয়ার এই কালেকশানের স্টাইল নিয়েও আপত্তি তাঁদের। তাঁদের মতে, ছবির পোশাক পরার ধরণ দেখে কোনওভাবেই এটি দিওয়ালি কালেকশান মনে হচ্ছে না। বরং মুঘল আভাস মিলছে এতে। হিন্দু সংস্কৃতিকে ভুলিয়ে দেওয়ার প্রচেষ্টা বলেও অনেকে অভিযোগ তুলেছেন।

এ বিষয়ে বিজেপি নেতা তেজস্বী সূর্য লেখেন, “দীপাবলি জশন-এ-রিওয়াজ নয়। এর মাধ্যমে হিন্দু উৎসবের অপমান করা হচ্ছে। মডেলদের পরনে হিন্দু পোশাক পর্যন্ত নেই। এটি অবিলম্বে বন্ধ হওয়া দরকার” আগের মতই এবারও কট্টরপন্থীদের চাপের মুখে টুইটার থেকে এই ক্যাম্পেইনের ছবি সরিয়ে নিয়েছে ফ্যাব ইন্ডিয়া।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest