Site icon The News Nest

Budget 2024 আয়করে ‘নট নড়ন চরন’ ভোটের আগে সাবধানী নির্মলা তাই

nirmala budget

বছরে ৭ লাখ টাকা আয়ে দিতে হবে না কোনও কোনও আয়কর। লোকসভায় অন্তর্বতীকালীন বাজেট ২০২৪ পেশ করতে গিয়ে বড় ঘোষণা করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি সাফ জানান যে, নতুন কর ব্যবস্থার আওতায় ৭ লাখ টাকা পর্যন্ত কোনও আয়কর দিতে হবে না। আসলে এই নিয়ম গত বছর থেকেই চালু রয়েছে। স্ট্যান্ডার্ড ডিডাকশনের হিসাব করলে প্রায় ৮ লাখ টাকা পর্যন্ত আয়করে ছাড় পেতে পারে সাধারণ মানুষ।

আয়কর কাঠামোয় কোনও বদল হল না দ্বিতীয় মোদী সরকারের শেষ বাজেটে। তার কারণও জানিয়ে দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁর ঘোষণা, ‘‘ভোটের বছর বলেই এ বিষয়ে আমরা কোনও সিদ্ধান্ত ঘোষণা করলাম না।’’  এর আগে ২০১৯ সালে লোকসভা ভোটের আগে অন্তর্বর্তী বাজেটে বেড়েছিল আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা। নির্মলা জানান, আগামী মার্চ মাস পর্যন্ত যে কর কাঠামো বহাল রয়েছে, পরবর্তী বাজেট পর্যন্ত তার সময়সীমা বৃদ্ধি করা হল।নির্মলা সীতারমন জানিয়েছেন, যেহেতু এটি অন্তর্বতীকালীন বাজেট। তাই জুলাই-অগাস্ট মাসে আরও একটি পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হবে। তখন আয়কর নিয়ে নতুন কোনও ঘোষণা করা হতে পারে।

সাধারণত লোকসভা ভোটের বছরে পূর্ণাঙ্গ বাজেট পেশ হয় নির্বাচনের পরে, নতুন সরকার গঠন হলে। সরকারি খরচ ও কাজে যাতে বাধা না আসে, তার জন্য নির্বাচনের আগে ‘ভোট-অন-অ্যাকাউন্ট’ বা অন্তর্বর্তী বাজেট পেশ হয়। অন্তর্বর্তী বাজেটে সাধারণ ভাবে বড় কোনও ঘোষণা হয় না। কিন্তু ২০১৯ সালের লোকসভা ভোটের আগেও অন্তর্বর্তী বাজেটে আয়কর ছাড়ের সীমা বাড়িয়ে দেওয়া হয়েছিল।

 

Exit mobile version