Bulldozer Row: SC Asks UP Govt To Follow Due Process Of Law For Demolition

Bulldozer: বাড়ি গুঁড়িয়ে প্রতিশোধ নেওয়া যায় না, যোগীকে বুলডোজার-নোটিস সুপ্রিম কোর্টের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বুলডোজার চালিয়ে বাড়ি ভেঙে দেওয়ার বিষয়ে উত্তরপ্রদেশ সরকারের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট (Supreme Court)। তিনদিনের মধ্যে শীর্ষ আদালতের কাছে জবাবদিহি করতে হবে যোগী সরকারকে (Uttar Pradesh)। জামিয়াত উলেমা-ই-হিন্দের তরফে সুপ্রিম কোর্টের কাছে আপিল করা হয়েছিল। সেই মামলার প্রেক্ষিতেই বৃহস্পতিবার শুনানি হয় সুপ্রিম কোর্টে। আদালতের তরফে আরও বলা হয়েছে, সঠিক প্রক্রিয়া না মেনে বাড়ি ভাঙা যাবে না। আগামী সপ্তাহে ফের শুনানি হবে এই মামলায়।

বিচারপতি এ এস বোপান্না এবং বিচারপতি বিক্রম নাথের অবকাশকালীন বেঞ্চ বৃহস্পতিবার নির্দেশে বলেছে, ‘দেশে যে আইনের শাসন রয়েছে, সে বিষয়ে নাগরিকদের মধ্যে একটি বোধ থাকতে হবে। কর্তৃপক্ষকে (উত্তরপ্রদেশ সরকার) ন্যায্য ভাবে আইনের পথ অনুসরণ করে পদক্ষেপ করতে হবে।’ দুই বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, ‘হিংসার প্রতিশোধ নিতে বাড়ি গুঁড়িয়ে দেওয়া যায় না।’

আরও পড়ুন: Tejashwi Surya: আরও পুড়ল মুখ, ঘৃণা ভাষণের অভিযোগে অস্ট্রেলিয়ায় বাতিল বিজেপি সংসদের অনুষ্ঠান

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের সাম্প্রতিক অবস্থার প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপ চেয়ে প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছিলেন ১২ জন আইনজীবী।  চিঠিতে লেখা হয়েছে, শান্তিপূর্ণ বিক্ষোভ করেছিলেন প্রতিবাদীরা। কিন্তু তাঁদের কথা বলার সুযোগ দিচ্ছে না উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh)। উলটে তাঁদের বিরুদ্ধে হিংসাত্মক পদক্ষেপ করতে উৎসাহ দিচ্ছে রাজ্য সরকার। আধিকারিকদের বিশেষ নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী নিজেই। তিনি বলেছেন, দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে দোষীদের, যেন ভবিষ্যতে আর কেউ এই ধরনের কাজ না করে।” এর ফলে মৌলিক অধিকার বিপন্ন হবে বলেই ধারণা বিচারপতিদের।

বেআইনি নির্মাণের অভিযোগে সম্প্রতি কানপুর, সহারনপুর এবং প্রয়াগরাজের একাধিক বাড়িতে বুলডোজার চালানো হয়েছে। ঘটনাচক্রে, যে বাড়িগুলি ভাঙা পড়েছে তাদের মালিক বা মালিকের পরিবারের কোনও সদস্য সাম্প্রতিক হিংসায় পুলিশের খাতায় অভিযুক্ত। বিজেপি মুখপাত্র (বর্তমানে দল থেকে সাসপেন্ড হওয়া) নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে উত্তরপ্রদেশের আটটি জেলায় হিংসা ছড়িয়ে পড়েছিল। তারই জেরে যোগী সরকার এই পদক্ষেপ করে বলে অভিযোগ। যদিও পরবর্তী কালে জানা গিয়েছে, বেআইনি নির্মাণ বললেও অনেকেরই বাড়ির কাগজপত্র আছে, এমনি আছে ট্যাক্স জমা দেওয়ার বিল ও।

আরও পড়ুন: খরচ বাড়ছে রান্নার গ্যাসের সংযোগে! আজ থেকেই কার্যকর নতুন দাম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest