Cabinet Cleared proposal bill to Repeal 3 farm laws

Farm Laws Repeal : কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে কৃষি আইন বাতিলের প্রস্তাবে সিলমোহর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিতর্কিত কৃষি আইন (Farm Law 2020) প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হল। দিল্লি সূত্রে খবর, বুধবারই এই বিতর্কিত আইন প্রত্যাহারের অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।  শীতকালীন অধিবেশনে আইন প্রত্যাহার করা হতে পারে। কেন্দ্রের এই পদক্ষেপে স্বাভাবিকভাবেই খুশি কৃষকেরা। এ প্রসঙ্গে কৃষক নেতা হান্নান মোল্লা বলেন, “প্রধানমন্ত্রীকে আংশিক ধন্যবাদ জানিয়েছি। তবে ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে আন্দোলন চলবে।”

গত সপ্তাহেই শুক্রবার কৃষকদের একাংশের দাবি মেনে তিনটি কৃষি আইন (Farm Laws) প্রত্যাহারের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেই সময়ই তিনি জানিয়েছিলেন, আসন্ন শীতকালীন অধিবেশনে (Parliament’s Winter Session) এই আইন প্রত্যাহারের যাবতীয় কাজ সম্পন্ন করা হবে। তারই প্রথম ধাপ ছিল ক্যাবিনেটের অনুমোদন। এ দিন কেন্দ্রীয় মন্ত্রিসভায় আইন প্রত্যাহারের খসড়া বিল (Draft Bill) পেশ করা হলে, তা পাশ হয়ে যায়। এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত।

কৃষি আইন প্রত্যাহারের ঘোষণার পরই গুঞ্জন শোনা গিয়েছিল, ২৪ নভেম্বর মন্ত্রিসভায় আইন প্রত্যাহারের প্রস্তাব পেশ করা হতে পারে। এ দিন মন্ত্রিসভায় এই খসড়া বিল পেশ করা হলে, তা পাশ হয়ে যায়। এই প্রসঙ্গে বলে রাখা ভাল, যে কোনও বিল সংসদে পেশের আগে তা মন্ত্রিসভায় পেশ করা হয়। সেখানে সর্বসম্মতিক্রমে অনুমোদন মিললে, তবেই তা সংসদে পেশ করা হয়।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার নয়া তিন কৃষি আইন ঘোষণার পরই প্রতিবাদে সোচ্চার হন কৃষকরা ৷ পরে সংসদে ধ্বনিভোটে বিল পাস করে আইন কার্যকর করা হয় ৷ তারপর থেকেই দিল্লির সীমানায় অবস্থান বিক্ষোভ শুরু করেন কৃষকরা ৷ তাঁদের অনড় মনোভাবের সামনে শেষমেশ মাথা নোয়াতে বাধ্য হয় কেন্দ্রীয় সরকার ৷  প্রসঙ্গত, সংযুক্ত কিষাণ মোর্চার (Samyukt Kisan Morcha on Farm Laws Repeal) নেতৃত্বে দেশজুড়ে 40টি কৃষক সংগঠন গত একবছর ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছে ৷ তাদের প্রধান দাবি, কৃষি আইন বাতিল হলেও কৃষিজ পণ্যের ন্যূনতম সহায়ক মূল্য নিশ্চিত করা-সহ আরও অনেক দাবিদাওয়াও রয়েছে ৷ আগামী দিনে সরকার সেইসব দাবিগুলি মানে কিনা, আপাতত সেদিকেই নজর রয়েছে আন্দোলনকারীদের ৷

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest