Site icon The News Nest

Newsclick: চিনা ফান্ডের অভিযোগ দুর্বল! তবুও নিউজক্লিক তদন্তভার সিবিআই’কে

newsclick

নানা বিদেশি সংস্থার থেকে কোটি কোটি টাকা নিয়ে ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে বিদ্ধ নিউজক্লিক। ইতিমধ্যেই নিউজক্লিকের প্রতিষ্ঠাতা ও সম্পাদক প্রবীর পুরকায়স্থকে গ্রেপ্তার করেছে দিল্লি পুলিশের সন্ত্রাসদমন শাখা। গ্রেপ্তার হয়েছেন সাংবাদিক অমিত চক্রবর্তীও। এই মামলার তদন্তভার এবার পেল সিবিআই। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের তেমনই দাবি।

সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন বুধবার নিউজক্লিকের বিরুদ্ধে ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যাক্ট লঙ্ঘনের অভিযোগে একটি মামলা দায়ের করেছে। দিল্লিতে দুটি জায়গায় তল্লাশি অভিযান চালানো হচ্ছে।  নিউজক্লিকের প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থের অফিস এবং বাসভবনে তল্লাশি চালাচ্ছে সিবিআই। দিল্লির একটি আদালত প্রবীর পুরকায়স্থ এবং নিউজক্লিক এইচআর চিফ অমিত চক্রবর্তীকে ১০ দিনের বিচার বিভাগীয় হেফাজতের নির্দেশ দেওয়ার একদিন পরই শুরু হয় এই তল্লাশি । নিউজ পোর্টালটি চিন-পন্থী প্রচার ছড়ানোর জন্য বিদেশি তহবিল সংগ্রহ সংক্রান্ত অভিযোগের জেরে  UAPA-এর অধীনে একটি মামলায় এই প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা ও চিফ এইচ আরকে গ্রেফতার করা হয়ে।

কয়েকদিন আগে নিউজক্লিকের (NewsClick) দপ্তর ও প্রায় ৩০ জন সাংবাদিকের বাড়িতে তল্লাশি চালায় ইডি। এরপর রাতে গ্রেপ্তার করা হয় প্রবীর ও অমিতকে। এরপরই নিউজক্লিকের তরফে পেশ করা এক বিবৃতিতে দাবি করা হয়, ‘কারও কথায় খবর করি না। কারও হয়ে খবর করি না। চিন বা নেভিল সিঙ্ঘমের কথাতেও না।’

পুলিশ জানিয়েছে, ৩ অক্টোবর দিল্লির ৮৮টি স্থানে এবং অন্যান্য রাজ্যের সাতটি স্থানে অভিযান চালানো হয়। নিউজক্লিকের কার্যালয় ও সাংবাদিকদের বাসভবন থেকেও প্রায় ৩০০টি ইলেকট্রনিক গ্যাজেট বাজেয়াপ্ত করা হয়েছে। অভিযানের পরে, ৯ মহিলা সাংবাদিক সহ ৪৬ জনকে দিল্লি এবং এনসিআরের বিশেষ সেল জিজ্ঞাসাবাদ করে।নিউজক্লিক এই বিষয়ে একটি বিবৃতি জারি করেছে এবং বলেছে যে পোর্টালের বিরুদ্ধে শুরু করা মামলা ভারতে মুক্ত ও স্বাধীন সংবাদমাধ্যমকে স্তব্ধ করার একটি নির্লজ্জ প্রচেষ্টা ছাড়া আর কিছুই নয়।

Exit mobile version