Site icon The News Nest

কীভাবে মূল্যায়ন? জানাল CBSE,৩১ জুলাইয়ের মধ্যে রেজাল্ট

cbse

তিরিশ শতাংশ ধরা হরে দশম শ্রেণির। একাদশ শ্রেণির নম্বর ধরা হবে ৩০ শতাংশ। আর বাকি ৪০ শতাংশ নম্বর দ্বাদশ শ্রেণির। তার ভিত্তিতেই দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের মূল্যায়ন হবে। সুপ্রিম কোর্টে এমনই ফর্মুলা জমা দিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বোর্ড (সিবিএসই)। পাশাপাশি আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ফল প্রকাশ করা হবে।

আরও পড়ুন : প্রবল বর্ষণে ভাসছে বাংলা! আগামী ২৪ ঘণ্টায় রাজ্যের বিভিন্ন অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা

বৃহস্পতিবার শীর্ষ আদালতে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল জানান, দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে প্র্যাক্টিকাল থাকবে। অন্যান্য নম্বর যাই হোক না কেন, প্র্যাক্টিকালে থাকবে ১০০ নম্বর।একইসঙ্গে বোর্ডের তরফে জানানো হয়েছে, যে পড়ুয়ারা সেই নম্বরে সন্তুষ্ট হবেন না, তাঁরা পরীক্ষায় বসতে পারবেন। করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর সেই পরীক্ষা নেওয়া হবে। সেই পরীক্ষায় প্রাপ্ত নম্বর চূড়ান্ত বলে বিবেচিত হবে।

অ্যাটর্নি জেনারেল কেকে বেনুগোপাল আদালতে জানিয়েছেন, দশম ও একাদশ শ্রেণির ক্ষেত্রে যেহেতু পরীক্ষা নেওয়া হয়েছিল, তাই সেই পরীক্ষার নম্বরের ওপর ভিত্তি করে মূল্যায়ন হবে। আর দ্বাদশ শ্রেণির পরীক্ষা যেহেতু হয়নি, তাই সে ক্ষেত্রে ইউনিট টার্ম ও প্র্যাকটিক্যাল পরীক্ষার নম্বর মূল্যায়নের জন্য বেছে নেওয়া হবে।

তবে অনেক স্কুলে বেশি নম্বর দেওয়ার রীতি আছে। সে ক্ষেত্রে অন্যান্য স্কুলের পড়ুয়াদের তুলনায় তাঁরা বেশি নম্বর পেয়ে যেতে পারেন। তাই কে কে বেনুগোপাল জানিয়েছেন এ ক্ষেত্রে একটি রেজাল্ট কমিটি তৈরি হবে। ওই কমিটির সদস্যরা স্কুলভিত্তিতে মূল্যায়নের ফারাক বোঝার চেষ্টা করবেন। যদি কোনও পড়ুয়া নম্বর বা গ্রেডে সন্তুষ্ট না হন, তাঁরা চাইলে সশরীরে পরীক্ষায় বসতে পারবেন। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে সেই পরীক্ষা নেওয়া হবে।

সুপ্রিম কোর্টের বিচারপতি এ এম খানউইলকর ও বিচারপতি দিনেশ মাহেশ্বরীর বেঞ্চে জানায় যে, ফল প্রকাশের পর কোনও পড়ুয়ার অসন্তোষ থাকলে তা কোথায় জানানো হবে, সেই ব্যবস্থা দেখতে হবে। অ্যাটর্নি জেনারল জানান, ওই পড়ুয়াকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে হবে। ১২ সদস্যের একটি কমিটি এই মূল্যায়নের বিশেষ ফর্মুলা তৈরি করেছে। সেই কমিটিতে ছিলেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের যুগ্ম সচিবও। করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের সুরক্ষার কথা মাথায় রেখে সিবিএসই পরীক্ষা বাতিল করা হয়েছে। গত ১ জুন সেই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

আরও পড়ুন : রত্নার ‘খুনের হুমকি’ নিয়ে পুলিশে বৈশাখী, রত্নার পাল্টা, আমার স্বামীকে খুন করবে ও!

Exit mobile version