Center govt wants to ease the ration distribution system

Ration : আরও সহজে মিলবে রেশন, পাওয়া যাবে পুষ্টিকর খাদ্য

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বিনামূল্যের রেশন স্কিমে ( Ration ) এবার থেকে পাওয়া যাবে ফোর্টিফায়েড রাইস (Fortified Rice )। রেশন কার্ডধারীদের জন্য এই দারুণ খবর নিয়ে এলো কেন্দ্রীয় সরকার ( Central Government )। এখন থেকে শুধু রেশন নয়, পাবেন পুষ্টিকর রেশন।

এই ফোর্টিফায়েড চাল সাধারণ চালের চেয়ে অনেক বেশি পুষ্টিকর, যা তৈরি করাও খুব সহজ। খনিজ, প্রোটিন এবং ভিটামিন একটি নির্দিষ্ট পরিমাণে সাধারণ চালে যোগ করা হয়, অন্যদিকে সুরক্ষিত চালে আয়রন, ভিটামিন, ক্যালসিয়াম এবং বি-১২ সহ অনেক পুষ্টি রয়েছে।

আঙুলের ছাপ না মিললেও চলবে। দরকার হবে না আধার লিঙ্ক ওটিপি-র। রেশন পরিষেবা নিশ্চিত করতে যে সব উপভোক্তার আঙুলের ছাপ ও আধার ওটিপি-জনিত সমস্যা রয়েছে, তাঁদের কেবল আধার নম্বরের মাধ্যমে খাদ্যশস্য দেওয়া শুরুর বিষয়ে নীতিগত ভাবে রাজি হয়েছে নরেন্দ্র মোদী সরকার। বিষয়টি নিয়ে শীঘ্রই নির্দেশিকা জারি করবে কেন্দ্র।

রেশন ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে চালু হয়েছিল ফিঙ্গারপ্রিন্ট(আঙুলের চাপ) ব্যবস্থা। আধার কার্ডের নম্বর ও আঙুলের ছাপের ভিত্তিতে রেশন পাওয়ার ব্যবস্থা চালু করেছিল সরকার। কিন্তু বহু ক্ষেত্রে উপভোক্তাদের আঙুলের ছাপ না মেলার অভিযোগ উঠছিল। বিকল্প ব্যবস্থা হিসাবে আধার নম্বরের ভিত্তিতে মোবাইলে ওটিপি পাঠানোর উপায় থাকলেও, বহু ক্ষেত্রেই নানা কারণে ব্যর্থ হচ্ছিল ওই ব্যবস্থাও। ফলে যোগ্য উপভোক্তারা রেশন পাচ্ছিলেন না। বিষয়টি নিয়ে কেন্দ্রীয় খাদ্যসচিব সঞ্জীব চোপড়ার সঙ্গে বৈঠকে বসেন অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার অ্যাসেসিয়েশনের সদস্যেরা।

যাঁদের আঙুলের ছাপ ও ওটিপিজনিত(Otp) সমস্যা রয়েছে, তাঁদের এ বার থেকে আধার নম্বরের ভিত্তিতে রেশন দেওয়া হবে।’’ তবে যে সব রেশন দোকানে ইলেকট্রনিক পয়েন্ট অব সেল যন্ত্র রয়েছে, সে সব দোকানেই আধার নম্বরের ভিত্তিতে রেশন (Ration)পাওয়া যাবে।  যে সব দোকানে ওই যন্ত্র নেই, সেখানেও তা বসানোর কাজ শুরু গিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে অধিকাংশ দোকানে তা সম্পূর্ণ হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest