Site icon The News Nest

দেশজুড়ে বাড়ছে Dengue; আক্রান্ত লক্ষাধিক, ৯ রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠাল কেন্দ্র

dengue1 2

ফের নতুন করে বাড়ছে ডেঙ্গির প্রকোপ। ডেঙ্গি (Dengue) রুখতে এবার নয়া পরিকল্পনা গ্রহণ করছে কেন্দ্রীয় সরকার। সেই কারণে দেশের ৯ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে বিশেষ দল পাঠাল কেন্দ্র (Central Govt)। ডেঙ্গির প্রকোপ কমাতে এবং মানুষকে সচেতন করতে কী কী পদক্ষেপ করা উচিত, সে বিষয়ে সচেতনতা তৈরি করতেই কেন্দ্রের তরফে বিশেষজ্ঞ দল দেশের ৯ রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলে বিশেষ দল পাঠানো হচ্ছে বলে খবর।

যেই নয়টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কেন্দ্রীয় দল পাঠানো হয়েছে, সেগুলি হল – হরিয়ানা, কেরল, পাঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি এবং জম্মু ও কাশ্মীর। উল্লেখ্য, গত ১ নভেম্বর পর্যালোচনা বৈঠকের সময় স্বাস্থ্যমন্ত্রী নিজের মন্ত্রককে নির্দেশ দিয়েছিলেন, যে সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ডেঙ্গু আক্রান্তের উচ্চ প্রকোপ রয়েছে তাদের সাহায্য করার জন্য। সরকারী তথ্য অনুযায়ী, সারা দেশে রাজ্যগুলিতে মোট ১ লক্ষ ১৬ হাজার ৯৯১টি ডেঙ্গু আক্রান্তের খোঁজ মিলেছে।

গতবছরের তুলনায় এবরের অক্টোবরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েছে ১৫টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে। এই রাজ্যগুলিতেই দেশের মোট ডেঙ্গি আক্রান্তের ৮৬ শতাংশ রোগী রয়েছে। এই কারণেই জাতীয় ভেক্টর বোর্ন ডিজিজ কন্ট্রোল প্রোগ্রামের অধীনে ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এবং আঞ্চলিক অফিসের বিশেষজ্ঞদের সমন্বয়ে কেন্দ্রীয় দল পাঠানো হয়েছে ৯টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে।

উল্লেখ্য, এই ১৫ রাজ্যের তালিকায় রয়েছে পশ্চিমবঙ্গও। ইতিমধ্যে পশ্চিমবঙ্গেও ডেঙ্গির প্রকোপ বাড়ছে। এখনও পর্যন্ত রাজ্যে ডেঙ্গিতে আক্রান্ত হয়েছেন ২,৭২৫ জন। করোনার মতো ডেঙ্গি নিয়েও কলকাতা আর উত্তর ২৪ পরগনা-ই রাজ্য স্বাস্থ্য দফতরের চিন্তার কারণ। এই দুই জেলার পাশাপাশি মালদা, হাওড়াতেও ডেঙ্গির প্রকোপ দেখা গিয়েছে। হাওড়ায় ডেঙ্গিতে ৮ বছরের এক শিশুর মৃত্যুও হয়েছে। প্রসঙ্গত, ম্যালেরিয়ার মশা নোংরা জমা জলে বংশবিস্তার করলেও, ডেঙ্গির মশা পরিষ্কার জমা জলে জন্মায়।

Exit mobile version