Centre asks states to increase testing and monitor hotspots over recent concern regarding Omicron

Omicron Guideline: নতুন ভ্যারিয়েন্ট নিয়ে নয়া গাইডলাইন কেন্দ্রের, নির্দেশ রাজ্যগুলিকেও

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে অতিসতর্ক হতে বলল কেন্দ্র। যার প্রথম পদক্ষেপ হিসেবে অবিলম্বে করোনা পরীক্ষা বাড়াতে বলা হয়েছে। পাশাপাশি যে এলাকাগুলিতে সাম্প্রতিক কালে করোনা সংক্রমণ ধরা পড়েছে, সেই সব এলাকাতেও নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র। রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এ বিষয়ে চিঠি দিয়েছেন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যসচিবদের।

ওই চিঠিতে বিশেষ ভাবে জোর দেওয়া হয়েছে বিদেশ থেকে এ দেশের বিমানবন্দরে নামা যাত্রীদের উপর। কেন্দ্র বলেছে, কোন কোন দেশ থেকে বিপদ আসতে পারে তার একটা তালিকা ইতিমধ্যেই তৈরি করেছে তারা। রাজ্য প্রশাসন যেন ওই তালিকা মাথায় রেখে কড়া ব্যবস্থা নেয়। এমনকি বিদেশে থেকে আসা বিমানযাত্রীরা ভারতে নামার আগে আর কোন কোন দেশে গিয়েছিলেন, তারও নথি পরীক্ষা করতে বলা হয়েছে প্রশাসনকে। সেই সঙ্গে কোভিড টেস্ট বাড়ানো, হটস্পট পর্যবেক্ষণ, জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য নমুনা দ্রুত প্রেরণ নিশ্চিত করা এবং স্বাস্থ্য পরিকাঠামো বৃদ্ধি করার কথা জানানো হয়েছে।

আরও পড়ুন: উদ্বেগের নাম ওমিক্রন! নিউ ইয়র্কে জারি জরুরি অবস্থা, বৈঠকে মোদী

গুরুগ্রাম জেলা স্বাস্থ্য বিভাগ ইতিমধ্যে করোনভাইরাসের ওমিক্রন মোকাবিলা করার জন্য একটি টাস্ক ফোর্স গঠন করেছে। গুরুগ্রামে, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং মরিশাস থেকে আগত বিদেশী এবং এনআরআইদের পর্যবেক্ষণ করা হবে, বলে চিফ মেডিকেল অফিসার জানান।

ইতিমধ্যে, অস্ট্রেলিয়ার সিডনিতে করোনভাইরাসের ওমিক্রনের ২টি কেস সামনে এসেছে, যা নিয়ে বেশ উদ্বেগ তৈরি হয়েছে। উভয় যাত্রীই ২৭ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে অস্ট্রেলিয়ায় এসেছিলেন। বর্তমানে তাঁদের আইসোলেট করা হয়েছে। তাঁরা উপসর্গবিহীন এবং করোনার টিকাপ্রাপ্ত বলেও জানান যায়।

আরও পড়ুন: এবার নয়ডা বিমানবন্দরের প্রচারে চিনের ছবি টুইট বিজেপির! ‘ভুল’ শুধরে দিল বেজিং

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest