Centre goes to Supreme Court seeking extension for Enforcement Directorate chief

Supreme Court: শীর্ষ কোর্ট বলেছিল ‘অবৈধ’, ইডি প্রধান হিসাবে সেই সঞ্জয়ের মেয়াদবৃদ্ধি চাইল কেন্দ্র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

সুপ্রিম কোর্টের নির্দেশ সত্ত্বেও কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির (ED) অধিকর্তা সঞ্জয়কুমার মিশ্রের (SK Mishra) মেয়াদ বাড়ানোকে বেআইনি আখ্যা দিয়েছে শীর্ষ আদালত। ৩১ জুলাই পর্যন্ত তাঁকে ইডি অধিকর্তা পদে থাকার অনুমতি দিয়েছে সুপ্রিম কোর্ট। এই পরিস্থিতিতে তাঁর মেয়াদ বাড়ানোর আরজি জানিয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হল কেন্দ্র।Centre goes to Supreme Court seeking extension for Enforcement Directorate chief

বুধবার কেন্দ্রের পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা বিচারপতি বিআর গাভাইয়ের নেতৃত্বাধীন বেঞ্চে এই আবেদন জানান। কেন্দ্রের তরফে শীর্ষ আদালতকে শুক্রবারের মধ্যে বিষয়টি শোনার আর্জি জানানো হয়েছে।

আগামী বৃহস্পতিবার দুপুর সাড়়ে ৩টেয় সুপ্রিম কোর্ট কেন্দ্রের আর্জি শুনতে রাজি হয়েছে। এর আগে ইডির ডিরেক্টর পদে সঞ্জয়ের তৃতীয় বার মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত কেন্দ্রীয় নির্দেশকে ‘অবৈধ’ বলেছিল শীর্ষ আদালত। তবে একই সঙ্গে আদালত জানিয়েছিল, ৩১ জুলাই পর্যন্ত ওই পদে বহাল থাকতে পারবেন সঞ্জয়। অর্থাৎ, আগামী সোমবার কার্যকাল শেষ হওয়ার কথা তাঁর।

২০১৮ সালের নভেম্বরে প্রথমবার ইডি অধিকর্তার দায়িত্ব পান মিশ্র। প্রাথমিক ভাবে তাঁকে দু’বছরের জন্য ওই দায়িত্ব দেওয়া হয়েছিল। ২০২০ সালে নভেম্বরে সেই মেয়াদ শেষ হয়। সেবছরেরই মে মাসে তিনি ৬০ বছর পেরিয়ে যান। অর্থাৎ তখনই তাঁর অবসরের বয়স হয়ে গিয়েছিল।

২০২০ সালের ১৩ নভেম্বর কেন্দ্র নির্দেশ দিয়ে তাঁর মেয়াদ দুই থেকে তিন বছর করে। সেই সময়ই কেন্দ্রের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে ‘কমন কজ’ নামের এক স্বেচ্ছাসেবী সংস্থা। যদিও সুপ্রিম কোর্ট (Supreme Court) কেন্দ্রের নির্দেশকে বাতিল করেনি। কিন্তু জানিয়ে দিয়েছিল আর বাড়ানো যাবে না মিশ্রর মেয়াদ। কিন্তু সেই রায়ের পরও কেন্দ্র ২০২২ সালের নভেম্বরে মিশ্রর মেয়াদ ফের বাড়ায়। এবার সেই নির্দেশে স্থগিতাদেশ জারি করে তাকে ‘বেআইনি’ বলে জানিয়ে দিয়েছে শীর্ষ আদালত।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest