Centre refuses railway concession for senior citizens, cites recurring losses

Indian Railway: প্রবীণ নাগরিকদের ট্রেনের ভাড়ায় ছাড় নয়, স্পষ্ট জানিয়ে দিলেন রেলমন্ত্রী

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেখতে দেখতে প্রায় আড়াই বছর কেটে গিয়েছে অতিমারীর। দেশব্যাপী লকডাউনের শুরুর সময় থেকেই বর্ষীয়ান নাগরিকদের জন্য রেলের (Indian Railways) টিকিটে ভাতা দেওয়া বন্ধ করে দেওয়া হয়। এখনও পর্যন্ত সেই ভাতা বন্ধই রয়েছে। অবশেষে এই বিষয়ে মুখ খুললেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণো। লোকসভায় এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্ষীয়ানদের রেলের ভাড়ায় ছাড় দিতে এখনই প্রস্তুত নয় কেন্দ্র।

১৮ জুলাই থেকে সংসদের বাদল অধিবেশন শুরু হয়েছে। বুধবার সেই লোকসভার অধিবেশনে প্রশ্ন ওঠে কোভিড পরিস্থিতির হাল ফেরায় প্রবীণদের ট্রেনের ভাড়ায় ছাড় ফিরে আসবে কিনা। সেই প্রশ্নের জবাবই দিয়েছেন রেলমন্ত্রী। একটি আরটিআই-র জবাবে রেল মন্ত্রকের তরফে জানানো হয়েছে, বেশিরভাগ কামরার জন্য়ই রেলের ভাড়া খুব কম। আরও জানানো হয়েছে, কম ভাড়া ও বিভিন্ন ক্যাটেগরির যাত্রীদের জন্য ছাড় দেওয়ার ফলে রেল ক্ষতির মধ্যে দিয়ে গিয়েছে। কার্যত রেল মন্ত্রকের এই বিবৃতিতে স্পষ্ট হচ্ছে যে, ছাড় ফিরিয়ে আনার বিপক্ষে কেন্দ্র।

আরটিআই-র জবাবে জানানো হয়েছে, ‘যাত্রী পরিষেবার ক্ষেত্রে কম ভাড়ার মাধ্যমে ইতিমধ্যেই প্রবীণ নাগরিক সহ প্রায় সব যাত্রীর ভাড়ার খরচের ৫০ শতাংশ বহন করছে ভারতীয় রেল।’ ছাড় না দেওয়ার পিছনে কোভিডে ভারতীয় রেলের ঘাটতিকেই দায়ী করা হয়েছে রেল মন্ত্রকের তরফে। গতকাল বলা হয়েছে, ‘২০১৯-২০ এর প্রেক্ষিতে কোভিড-১৯ এর কারণে গত দু’ বছরে যাত্রীদের থেকে রেলের আয় ছিল কম।’

আরও পড়ুন: সমালোচনার মুখে খুচরো খাদ্যদ্রব্য থেকে সরল GST, কোন কোন জিনিসের দাম কমল?

প্রসঙ্গত, করোনা পূর্ববর্তী সময়ে ৬০ বছরের বেশি বয়সি পুরুষদের জন্য ৪০ শতাংশ ছাড় দেওয়া হত টিকিটে। মহিলাদের ক্ষেত্রে তা ছিল ৫০ শতাংশ। পরিসংখ্যান বলছে, ২০২০ সালের মার্চ থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত সময়কালে ৬০ বছরের বেশি বয়সি ৪.৪৬ কোটি জন পুরুষ, ৫৮ বছরের বেশি বয়সি ২.৮৪ কোটি জন মহিলা ও ৮ হাজার ৩১০ রূপান্তরকামী ট্রেনে সফর করেছেন। কেউই কোনও ভাতা পাননি। এখনও পর্যন্ত বর্ষীয়ান নাগরিকদের টিকিটে বিশেষ ভাতা বন্ধ রাখায় রেলের ভাঁড়ারে ঢুকেছে দেড় হাজার কোটি টাকা।

এদিকে গত পাঁচ বছরে সাংসদ ও প্রাক্তন সাংসদদের রেলযাত্রায় যে ছাড় দেওয়া হয়েছে তার পরিমাণ ৬২ কোটি টাকা। প্রবীণদের ভাতা বন্ধ রাখা হলেও কেন ওই ভাতা বন্ধ করা হল না উঠছে প্রশ্ন। এই পরিস্থিতিতে রেলমন্ত্রীর এহেন মন্তব্যের পরে এই বিতর্ক আবার মাথাচাড়া দেয় কিনা, সেটাই দেখার।

আরও পড়ুন: President Of India: ভারতের রাষ্ট্রপতির কত বেতন? ক্ষমতা কতটা? আর কী কী সুবিধা পান ভারতের রাষ্ট্রপতি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest