Chhattisgarh Chief Minister's father arrested for anti-Brahmin remarks

ব্রাহ্মণ বিরোধী মন্তব্যের জের, গ্রেফতার ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রীর বাবা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

বয়স ৮৬ বছর। ছেলে মুখ্যমন্ত্রী। তবুও ছাড় পেলেন না ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেলের (Bhupesh Baghel) বাবা নন্দ কুমার বাঘেল। ব্রাহ্মণদের নিয়ে বিতর্কিত মন্তব্য করায় শেষ পর্যন্ত জেলেই যেতে হল ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর বাবাকে। আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত নন্দকুমার বাঘেলকে বিচারবিভাগীয় হেফাজতে পাঠিয়েছে আদালত। ফলে ১৫ দিন জেলে কাটাতে হবে তাঁকে।

সম্প্রতি একটি ভাইরাল ভিডিওয় ভুপেশ বাঘেলের বাবা নন্দ কুমারকে (Nand Kumar Baghel) বলতে শোনা যায়, ‘ব্রাহ্মণদের বয়কট করার ডাক দিন। ওঁদের গ্রামে ঢুকতে দেবেন না। ওঁরা নদীর তীরে থাকুন। ওঁরা বিদেশি। ওঁরা আমাদের অচ্ছ্যুত বলে মনে করে। আমি এই নিয়ে সব সম্প্রদায়ের সঙ্গে কথা বলব।’ নন্দ কুমারের এই মন্তব্যে রীতিমতো ক্ষোভ জমা শুরু করে রাজ্যের ব্রাহ্মণ সম্প্রদায়ের মধ্যে। তড়িঘড়ি নিজের বাবার বিরুদ্ধেই পদক্ষেপ করেন কংগ্রেস শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী ভুপেশ বাঘেল।

আরও পড়ুন: Jharkhand বিধানসভায় বরাদ্দ নামাজ পাঠের আলাদা ঘর, পাল্টা হনুমান মন্দিরের দাবি BJP-র

নিজের বাবার বিরুদ্ধে FIR দায়ের করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। ছত্তিশগড় পুলিশ তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ এবং ৫০৫-এ ধারায় নন্দকুমারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মুখ্যমন্ত্রী বাঘেলের সাফ কথা ছিল, “আইনের চোখে সবাই সমান। সে ৮৬ বছর বয়সি মুখ্যমন্ত্রীর বাবা হলেও। একজন মুখ্যমন্ত্রী হিসাবে রাজ্যের সব সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি বজায় রাখা আমার কর্তব্য। যদি কেউ কোনও ভুল মন্তব্য করে, তাহলে আমি দুঃখিত তাঁকে শাস্তি পেতেই হবে।”

এই নিয়ে পরে টুইটও করেন ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ৷ তিনি লেখেন, “ছেলে হিসেবে আমি বাবাকে শ্রদ্ধা করি ৷ তবে তিনি যে ভুল করেছেন একজন মুখ্যমন্ত্রী হিসেবে তা আমি এড়িয়ে যেতে পারি না ৷ আমাদের সরকারে কেউ আইনের ঊর্ধ্বে নয় ৷ যদি তিনি মুখ্যমন্ত্রীর বাবা হন, তিনিও নন ৷”

আরও পড়ুন: ‘আফগানিস্তান নিয়ে বড় বড় কথা, কাশ্মীরে কী হচ্ছে?’, কেন্দ্রকে তোপ ‘গৃহবন্দি’ Mehbooba Mufti’র

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest