Comparison of Taliban with Valmiki! FIR filed against Urdu poet Munawar Rana

বাল্মিকীর সঙ্গে তালিবানের তুলনা! উর্দু কবি মুনাওয়ার রানার বিরুদ্ধে দায়ের এফআইআর

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

মহর্ষি বাল্মিকীর (Valmiki) সঙ্গে তালিবানের (Taliban) তুলনা করে বিপাকে উর্দু কবি মুনাওয়ার রানা (Munawwar Rana)। তাঁর বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত হানার অভিযোগে দায়ের হল এফআইআর। এক ব্যক্তির দায়ের করা অভিযোগের ভিত্তিতে ওই পদক্ষেপ করা হল। তাঁর বিরুদ্ধে লখনউয়ের এক থানায় ভারতীয় দণ্ডবিধির ১৫৩এ, ২৯৫এ ও ৫০৫ (১) বি ধারায় মামলা রুজু করা হয়েছে। এছাড়াও দলিত বিরোধিতা আইনেও অভিযোগ আনা হয়েছে।

কিন্তু ঠিক কী বলেছিলেন রানা? জানা যাচ্ছে, একটি চ্যানেলের সঙ্গে কথা বলার সময় তিনি তালিবান ও রামায়ণের রচয়িতার মধ্যে সম্পর্ক স্থাপন করেন। তাঁর কথায়, ”রামায়ণ লেখার পরে বাল্মিকী ঈশ্বর হয়ে গিয়েছিলেন। অথচ আগে তিনিই ছিলেন একজন ডাকাত। একজন মানুষের চরিত্র বদলে যেতে পারে। একই ভাবে তালিবানরা এখন জঙ্গি থাকলেও, তারাও বদলে যেতে পারে আগামী দিনে।”

সেই সঙ্গে তাঁকে আরও বলতে শোনা যায়, ”আপনি যখন বাল্মিকীর সম্পর্কে কথা বলেন, তখন আপনাকে তাঁর অতীত সম্পর্কেও বলতে হয়। আপনাদের ধর্মে আপনারা সবাইকেই ঈশ্বর প্রতিপন্ন করেন। কিন্তু উনি ছিলেন একজন লেখক। উনি রামায়ণ লিখেছিলেন।”

আরও পড়ুন : বিশেষ মর্যাদা না দিলে কাবুলের দশা হবে কাশ্মীরের বললেন মেহবুবা

প্রসঙ্গত, রানা এর আগেও বিতর্কে জড়িয়েছেন আপত্তিকর মন্তব্য করে। গত বছর ফ্রান্সে জঙ্গি হামলাকে সমর্থন করতে দেখা গিয়েছিল তাঁকে। তিনি জানিয়েছিলেন, হজরত মহম্মদ ও ইসলামকে অসম্মান করতে কার্টুন আঁকা হয়েছিল। এই ধরনের ঘটনায় বহু মানুষ প্ররোচিত হন চরম পদক্ষেপ নিতে। আর সেটাই করা হয়েছে ফ্রান্সে। সেই সঙ্গে মুনাওয়ারের দাবি ছিল, তিনিও জঙ্গিদের জায়গায় থাকলে একই ভাবে হত্যালীলা চালাতেন। এখানেই শেষ নয়। সেই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও কাঠগড়ায় তুলেছিলেন তিনি। যেহেতু ফ্রান্সের সঙ্গে রাফায়েল চুক্তি করা হয়েছে, তাই এই ঘটনায় প্রধানমন্ত্রী তাদের পাশে দাঁড়াচ্ছেন বলে দাবি করেছিলেন মুনাওয়ার।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest