Congress leader Charanjit Singh Channi to be next CM in Punjub

পঞ্জাবের নয়া ‘ক্যাপ্টেন’ চরণজিৎ সিং ছান্নি, ঘোষণা করল Congress

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

পঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে একজন শিখ নেতাকেই বেছে নেওয়া উচিত৷ এমন মন্তব্য করেছিলেন রাজ্যসভার সাংসদ অম্বিকা সোনি৷  সেই মত একজন শিখকেই পঞ্জাবের মসনদে বসালেন সোনিয়া গান্ধী৷ রবিবাসরীয় বিকেলে টুইটারে তাঁর নাম ঘোষণা করলেন কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক হরিশ রাওয়াত। ক্যাপ্টেন অমরিন্দর সিংয়ের (Captain Amarinder Singh) ইস্তফার পর থেকেই জল্পনা শুরু হয়, তাঁর পরে রাজ্যের মসনদে কে বসবেন। অবশেষে মিলল উত্তর।

মুখ্যমন্ত্রীর নাম ঠিক করতে শনিবার বিকেলেই বৈঠকে বসে কংগ্রেসের পরিষদীয় দল। সেখানে দলের ৮২ জনের মধ্যে ৮০ জন বিধায়কই উপস্থিত ছিলেন। শুধু ক্যাপ্টেন নিজে এবং তাঁর ঘনিষ্ঠ এক বিধায়ক হাজির হননি। কংগ্রেস পরিষদীয় দলের ওই বৈঠকেই নাকি সোনিয়া গান্ধীর উপর পরবর্তী মুখ্যমন্ত্রী নির্বাচনের দায়িত্ব তুলে দেন দলের বিধায়করা। তারপরই তৎপর হয় হাই কম্যান্ড।

গান্ধী পরিবারের ঘনিষ্ঠ হওয়ার জেরেই অম্বিকা সোনি লড়াইয়ে সবার থেকে এগিয়ে ছিলেন। কিন্তু তিনি রাজি না হওয়ায় অন্য বিকল্পের কথা ভাবতে হয় হাইকম্যান্ডকে। দৌড়ে এগিয়ে ছিলেন রাহুল গান্ধী ঘনিষ্ঠ প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি সুনীল জাখর। ভাবনাচিন্তা চলছিল নভজ্যোত সিং সিধুর নাম নিয়েও। এছাড়াও শোনা যাচ্ছিল পাঞ্জাবের পরবর্তী মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়ে রয়েছেন বর্ষীয়ান নেতা প্রতাপ সিং বাজওয়া এবং রবনীত সিং বিট্টো। কিন্তু শেষ পর্যন্ত সমস্ত জল্পনার শেষে চরণজিৎকেই বেছে নিল দলীয় নেতৃত্ব।

রবিবারই রাজভবনে যাওয়ার কথা রয়েছে চরণজিতের। বলে রাখা ভালো, তিনবারের কংগ্রেস বিধায়ক চরণজিৎ সিং ছান্নি একজন দলিত নেতা৷ এই প্রথম একজন দলিত নেতাকে মুখ্যমন্ত্রীর পদে বসাল কংগ্রেস৷ ৫৮ বছরের চরণজিৎ আগে রাজ্যের টেকনিক্যাল এডুকেশন মিনিস্টার ছিলেন৷ পঞ্জাব রাজনীতিতে অমরিন্দর বিরোধী শিবিরের নেতা বলেই পরিচিত তিনি৷

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest