Pegasus issue : Rahul Gandhi protests against the issue and demands Amit shah's resignation outside the parliament

‘মোদী-শাহ দেশদ্রোহী’, পেগাসাস ইস্যুতে স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগের দাবি রাহুলের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

আজও পেগাসাস ইস্যুতে উত্তাল সংসদ। পাশাপাশি সংসদের বাইরেও এদিন বিক্ষোভ প্রদর্শনন করেন বিরোধীরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগের দাবি জানালেন রাহুল গান্ধী। ‘মোদীর হুঁশ ফিরুক’ স্লোগান তুলে পেগাসাস বিতর্ক বিষয়ে সরব হন বিরোধী সাংসদরা। কংগ্রেস, শিবসেনা, ডিএমকে সাংসদরা সংসদের বাইরে গান্ধী মূর্তির সামনে বিক্ষোভ প্রদর্শন করেন।

আরও পড়ুন: TOKYO OLYMPICS 2020: র‍্যাঙ্কিং রাউন্ডে প্রথম দশে দীপিকা কুমারী, ৩৫ নম্বরে অতনু দাস

সংসদের বাদল অধিবেশনে ঝড় তুলছেই পেগাসাস (Pegasus) কাণ্ড। তৃণমূলের পর শুক্রবার কেন্দ্রের উপর চাপ বাড়াল কংগ্রেস। আর তাতে অগ্রণী ভূমিকায় দেখা গেল রাহুল গান্ধীকে (Rahul Gandhi)। পেগাসাস নিয়ে নিজের যুক্তি সাজিয়ে মোদি-শাহ জুটিকে কাঠগড়ায় তুললেন তিনি। রাহুল গান্ধীর স্পষ্ট বক্তব্য, ”ইজরায়েলের তৈরি এই স্পাইওয়্যারটি জঙ্গিদের উপর নজরদারি চালানোর জন্য ব্যবহার করা হয়। কিন্তু ভারতে তা বিরোধী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্তদের উপর ব্যবহার করছে মোদি সরকার। আমার ফোনও হ্যাক করা হয়েছিল। আমার কয়েকজন বন্ধুকে ফোন করে এই তথ্য জানানো হয়েছে। আর এটা হচ্ছে প্রধানমন্ত্রী-স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশেই।” ইতিমধ্যেই পেগাসাসের তালিকা আরও দীর্ঘ হয়েছে। রিলায়েন্স কর্তা অনিল আম্বানি এবং সিবিআইয়ের তৎকালীন প্রধান অলোক বর্মার নাম প্রকাশ্যে এসেছে। এঁদের ফোনও হ্যাক করা হয় বলে অভিযোগ উঠেছে। রাহুল গান্ধীর বক্তব্যও সেদিকেই ইঙ্গিত করছে।

এদিকে, এদিন সংসদ ভবনের বাইরে কংগ্রেস সাংসদদের সঙ্গে প্রতিবাদে শামিল হয়েছেন শিব সেনা (Shiv Sena), ডিএমকে (DMK) সাংসদরাও। সংসদের অধিবেশন শুরুর আগেই রাজধানীর অন্দরে উত্তাপ বাড়ল  গান্ধীমূর্তির পাদদেশে বিরোধী দলগুলির এই বড়সড় সমাবেশে। আর এখান থেকেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর ইস্তফার দাবি তুললেন রাহুল গান্ধী। ফলে পেগাসাস ইস্যুতে বিরোধী ঐক্য যে সরকারকে গোটা অধিবেশনেই চাপে রাখবে, তা জলের মতো স্পষ্ট হয়ে গেল এদিন।

নরেন্দ্র মোদী এবং অমিত শাহ ভারতের বিরুদ্ধেই পেগাসাস স্পাইওয়্যার  ব্য়বহার করেছেন বলে অভিযোগ করেন রাহুল৷ তাঁর অভিযোগ, দেশের সাধারণ মানুষ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের স্বাধীনতায় হস্তক্ষেপ করেছেন। পেগাসাসকাণ্ডে সুপ্রিম কোর্টের নজরদারিতে প্রধানমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে বিচারবিভাগীয় তদন্তের দাবি জানিয়েছেন রাহুল গান্ধী।

পেগাসাস নিয়ে আলোচনার দাবিতে লোকসভায় মুলতুবি প্রস্তাব আনেন কংগ্রেস সাংসদ বি মণিকম ঠাকুর। লোকসভার সেক্রেটারি জেনারেলকে চিঠি লিখেছেন কংগ্রেস সাংসদ বি মানিক্কম ঠাকুর। চিঠিতে তিনি লিখেছেন, সম্প্রতি সংবাদমাধ্যমে অভিযোগ উঠেছে যে, ইজরায়েলি সফটওয়্যার পেগাসাসের মাধ্যমে বিভিন্ন বিরোধী নেতা, প্রতিষ্ঠান কর্তৃপক্ষ, সাংবাদিক ও সমাজকর্মীদের উপর নজরদারি চালিয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে ভারতীয় সংবিধানের ২১ নম্বর ধারায় যে গোপনীয়তা রক্ষার অধিকারের কথা বলা রয়েছে, তার উপর গভীর প্রভাব পড়েছে।

আরও পড়ুন: Sexual Health: বহু দিন যৌন সম্পর্কে লিপ্ত হননি? জানুন কী ক্ষতি হচ্ছে এর জেরে

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest