Congress wins 278 Panchayat Samiti seats, BJP 165 in 4 Rajasthan districts

রাজস্থানে মোক্ষম ধাক্কা খেল বিজেপি, পঞ্চায়েত নির্বাচনে প্রায় দ্বিগুন আসন পেল বিরোধীরা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনে বড়সড় ধাক্কা খেল বিজেপি। সেরাজ্যের ৪ জেলার পঞ্চায়েত সমিতির নির্বাচনে গেরুয়া শিবিরের প্রায় দ্বিগুণ আসন পেল বিরোধীরা। রাজ্যের শাসক দল কংগ্রেস পঞ্চায়েত স্তরে নিজেদের দাপট বজায় রাখল। ভাল ফল করেছে নির্দলরাও। বিএসপি (BSP) এবং সিপিআইও বেশ কিছু আসনে জয়ী হয়েছে।

রাজস্থানের চার জেলার মোট ৫৬৮টি আসনে নির্বাচন হয়েছিল। এর মধ্যে কংগ্রেস একাই জিতেছে ২৭৮টি আসন। বিজেপির দখলে গিয়েছে মাত্র ১৬৫টি। অর্থাৎ কংগ্রেসের থেকে লড়াইয়ে অনেকটাই পিছিয়ে পড়েছে গেরুয়া শিবির। শুধু তাই নয়, রাজস্থানে পঞ্চায়েত নির্বাচনে নির্দলরাও জিতে নিয়েছে ৯৭টি আসন। এই নির্দলরা অধিকাংশই কংগ্রেস (Congress) সমর্থিত বলেই দাবি সেরাজ্যের শাসকদলের। ১৪ জন বিএসপি প্রার্থী জয়ী হয়েছেন। সিপিএম প্রার্থীরা জিতেছেন ১৩টি আসনে।

সামনেই পাঁচ রাজ্যের নির্বাচন। তার আগে গোটা দেশেই কমবেশি ধাক্কা খাচ্ছে বিজেপি। কিছুদিন আগে দেশজুড়ে ২৯ আসনের উপনির্বাচনে ধাক্কা খেতে হয়েছে বিজেপিকে। তারপর কলকাতা পুরভোটে কার্যত ভরাডুবি হয়েছে গেরুয়া শিবিরের। রাজস্থানেও যা ফলাফল হল, তা বিজেপি নেতৃত্বের চিন্তা বাড়াবেই।

পঞ্চায়েত নির্বাচনের এই ফলাফলকে কংগ্রেস ইতিবাচক বলে দাবি করছে। কংগ্রেসের দাবি, মোট ৩০টি পঞ্চায়েত সমিতির মধ্যে ২০টিতে একার ক্ষমতায় বোর্ড গড়বে কংগ্রেস। অন্য কয়েকটি পঞ্চায়েত সমিতিতে নির্দলদের সমর্থন নিয়ে বোর্ড গড়ার চেষ্টা করা হবে। বিজেপি অবশ্য হার মানতে রাজি নয়। তাদের বক্তব্য, পঞ্চায়েত নির্বাচনে এমনিতেই সুবিধা পায় শাসক দল। সেখানেও বিজেপি (BJP) ভাল লড়াই করেছে। রাজস্থানের ইতিহাসে আর কোনও বিরোধী দল পঞ্চায়েত নির্বাচনে এত ভাল ফল করতে পারেনি। তবে, গেরুয়া শিবিরের নেতারা মুখে যাই বলুন, ভোটের ফল যে তাঁদের পক্ষে খুব একটা সুখকর নয়, তা নিয়ে দলের অন্দরে চর্চা শুরু হয়ে গিয়েছে।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest