Corona: ২ মাসে এই প্রথম একদিন ‘লক্ষ’চ্যুত করোনা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দেশে ২ মাসে এই প্রথম করোনা (COVID 19) আক্রান্তের সংখ্যা নামল ১ লক্ষের নীচে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৪৯৮ জন। করোনাকে পরাজিত করে বাড়ি ফিরছেন আক্রান্তের সংখ্যার দ্বিগুণেরও বেশি, ১ লক্ষ ৮২ হাজার ২৮২ জন। মৃত্যু হয়েছে ২ হাজার ১২৩ জনের। একদিন আগে দেশে করোনা আক্রান্ত হয়েছিলেন ১ লক্ষ ৬৩৬ জন। সংক্রমণের কারণে মৃত্যু হয়েছিল ২ হাজার ৪২৭ জনের। করোনাকে জয় করে বাড়ি ফিরেছিলেন ১ লক্ষ ৭৪ হাজার ৩৯৯ জন।

দেশে এ দিন ৮৬ হাজার ৪৯৮ জন করোনা আক্রান্ত হওয়ার পর মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৯ লক্ষ ৯৬ হাজার ৪৭৩-এ। মোট করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৭৩ লক্ষ ৪১ হাজার ৪৬২ জন। এ পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩ লক্ষ ৫১ হাজার ৩০৯ জন। এখন সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষের সামান্য বেশি। দেশে মোট করোনা টিকা পেয়েছেন ২৩ কোটিরও বেশি মানুষ।

অন্যদিকে, দেশের টিকাকরণ নীতি বদলানোর পর বারবার সুপ্রিম কোর্টে ভর্ৎসনার মুখে পড়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র একই দেশে রাজ্য ও কেন্দ্রের জন্য টিকার ভিন্ন দাম? এই ধরনের প্রশ্ন বিড়ম্বনায় ফেলেছে কেন্দ্রীয় সরকারকে। তাই ১ জুনই দেশের পরিবর্তিত টিকা নীতিতে সায় দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সরকারি সূত্রে এমনটাই খবর মিলেছে।

আরও পড়ুন: পরা যাবে না জিন্স-টি শার্ট, কর্মীদের জন্য নয়া পোশাক বিধি চালু করল CBI

৩১ মে সুপ্রিম কোর্টে বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এলএন রাও ও বিচারপতি রবীন্দ্র ভটের বেঞ্চ প্রশ্ন করেছিল, দ্বিতীয় ঢেউয়ে ১৮ থেকে ৪৪ বছর বয়সীরা বেশি প্রাণ হারাচ্ছেন। তাহলে কেন্দ্র কেন শুধু ৪৫ ঊর্ধ্বদের বিনামূল্যে টিকা দিচ্ছে? স্বতপ্রণোদিত মামলার শুনানিতে কেন্দ্রের টিকা নীতির সমালোচনায় সরব হয়েছিল সুপ্রিম কোর্ট।

বিশেষজ্ঞদের মতে, সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ ও একাধিক হাইকোর্টের প্রভাব পড়েছে কেন্দ্রের ওপর। তাই নিয়ম বদলে ১৮ ঊর্ধ্ব প্রত্যেককে বিনামূল্যে টিকা দিতে বাধ্য হয়েছে কেন্দ্র। কেন্দ্রের টিকা নীতি প্রসঙ্গে সোমবার নিজের স্বভাবসুলভ ঢঙে রাজ্যের উপর দোষ চাপান প্রধানমন্ত্রী। কেন্দ্রের অকর্মন্যতা ঢাকতে বলেন, “একাধিক রাজ্যের উৎসাহ, আগ্রহ ও দাবি মেনে নিয়ে ২৫ শতাংশ টিকাকরণের দায়িত্ব তাদের হাতে ছাড়া হয়েছিল।” কিন্তু একাধিক রাজ্য এই পদ্ধতিতে কাজ করতে পারছে না। তাই কেন্দ্র সেই ২৫ শতাংশ টিকাকরণেও দায়িত্ব নিচ্ছে।

আরও পড়ুন: পুণের স্যানিটাইজার কারখানায় বিধ্বংসী আগুন, মৃত কমপক্ষে ১৪আগুন,আটকে অনেকে

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest