Covaxin Gets WHO Approval, Finally

দীপাবলির সবচেয়ে বড় উপহার, কোভ্যাক্সিনকে অনুমোদন WHO-র; স্বস্তি ভারতীয়দের

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

দীপাবলিতে বড় উপহার পেল ভারত। কোভ্যাকসিনকে অবশেষে জরুরিকালীন ভাবে ব্যবহারের জন্য মান্যতা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (Covaxin got WHO approval) কারিগরি উপদেষ্টা বিভাগ। এই স্বীকৃতির কথা হু-এর তরফে টুইট করে জানানো হয়েছে।

হু-র এই সিদ্ধান্তের ফলে কোভ্যাক্সিনের দু’টি টিকা নিয়ে যাঁরা শিক্ষা বা চাকরির জন্য আমেরিকা-ইউরোপে যাওয়ার আবেদন জানিয়েছেন তাঁদের পক্ষে অনুমতি পাওয়া সহজ হয়ে যাবে। প্রসঙ্গত, সম্প্রতি অস্ট্রেলিয়া সরকার অনুমোদন দিয়েছে ভারতে তৈরি প্রথম কোভিড-১৯ টিকাকে।

এর আগে গত সপ্তাহের মঙ্গলবার ‘হু’-র বিশেষজ্ঞ কমিটি টিকা ব্যবহারের ঝুঁকি এবং সাফল্য সংক্রান্ত নানা তথ্য এবং নথি পরীক্ষা করেন। সূত্রের খবর, কোভ্যাক্সিন সংক্রান্ত বিভিন্ন প্রশ্নের উত্তর বিশ্লেষণের পরে জরুরি ভিত্তিতে ব্যবহার করার ছাড়পত্র দেওয়ার বিষয়ে নীতিগত ভাবে সম্মত হয়েছেন বিশেষজ্ঞেরা। কিন্তু আরও কিছু গুরুত্বপূর্ণ নথি যাচাই না করা পর্যন্ত কোভ্যাক্সিনকে ছাড়পত্র না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় ওই বৈঠকে।

এর পর টিকা নির্মাতা সংস্থা ভারত বায়োটেক লিমিটেড কোভ্যাক্সিন মানবদেহে পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) তৃতীয় পর্যায়ের বিশদ তথ্য পাঠিয়েছিল হু-কে। জুলাই মাসে হু-র বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছিলেন, কোভিড টিকা কোভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে প্রাথমিক ভাবে তাঁরা সন্তুষ্ট। প্রসঙ্গত, এর আগে ভারতে তৈরি কোভিড-১৯ টিকা কোভিশিল্ডকে ছাড়পত্র দিয়েছে ‘হু’।

উল্লেখ্য, ভারত বায়োটেকের দাবি, উপসর্গ-যুক্ত করোনা আক্রান্তদের ক্ষেত্রে ৭৭.৮ শতাংশ কার্যকরী হয়েছে কোভ্যাক্সিন। নয়া ডেল্টা প্রজাতির বিরুদ্ধে কোভ্যাক্সিনের ৬৫.২ শতাংশ কার্যকারিতার প্রমাণ মিলেছে বলে দাবি করা হয়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest