Site icon The News Nest

Covid-19 India: ফের ভয় ধরাচ্ছে করোনা, JN.1 ভ্যারিয়েন্টের জন্য কি আবার ভ্যাকসিন নিতে হবে?

Covid Vaccines

Vials labelled "COVID-19 Coronavirus Vaccine" are placed on dry ice in this illustration taken, December 4, 2020. Picture taken December 4, 2020. REUTERS/Dado Ruvic/Illustration

কোভিডের নতুন উপরূপ নিয়ে উদ্বেগের মাঝে একটি প্রশ্ন সকলের মনেই দানা বেঁধেছে। আবার কি তবে টিকা নিতে হবে? কোভিড টিকা নেওয়ার হুড়োহুড়ি কি আবার শুরু হবে? রবিবার সেই প্রশ্নের উত্তর দিয়ে দিলেন দেশের কোভিড প্যানেলের প্রধান। ইন্ডিয়া সার্স-কোভ-২ জিনোমিক কনসর্টিয়ামের প্রধান ডঃ এনকে অরোরা এই প্রশ্নের উত্তরে জানিয়েছেন, আপাতত করোনার এই সাব ভ্যারিয়েন্টের জন্য অতিরিক্ত কোনও ভ্যাকসিনের ডোজ নেওয়ার প্রয়োজন নেই। শুধুমাত্র সতর্কতা ও স্বাস্থ্যবিধি অবলম্বন করলেই চলবে।

সংবাদসংস্থা এএনআই-কে দেওয়া সাক্ষাৎকারে ডঃ অরোরা বলেন, “আমার মতে, ৬০ বছর  বা তার বেশি বয়সী ব্যক্তিদের আপাতত স্বাস্থ্যবিধি অনুসরণ করলেই চলবে। যাদের কো-মর্ডিবিটি বা অন্য কোনও রোগ রয়েছে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়, তারা যদি এখনও ভ্যাকসিন না নিয়ে থাকেন, তবে এখনই নেওয়া উচিত। আলাদাভাবে করোনার অতিরিক্ত ডোজ নেওয়ার প্রয়োজন নেই।”

শুধু জেএন.১ নয়, অরোরা জানিয়েছেন, ওমিক্রনের বহু উপরূপের খোঁজ মিলেছে। কিন্তু কোনওটাই সে ভাবে জাঁকিয়ে বসতে পারেনি। জেএন.১-এও তেমন জোরালো সংক্রমণ দেখা যায়নি এখনও পর্যন্ত। এই উপরূপের প্রভাবে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে না। মৃত্যুও হচ্ছে না তেমন। এই উপরূপে আক্রান্ত রোগীরা দুই থেকে পাঁচ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠছেন। জ্বর, কাশি, সর্দি ছাড়াও ডায়েরিয়া এবং গা-হাত-পা ব্যথার মতো উপসর্গ থাকছে রোগীদের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩২২ জন। করোনায় মৃত্যু হয়েছে এক জনের। তিনি কেরলের বাসিন্দা। শনিবারের চেয়ে নতুন করোনা আক্রান্তের সংখ্যা কিছুটা কমেছে রবিবার। শনিবার দেশে মোট আক্রান্ত হয়েছিলেন ৭৫২ জন।

Exit mobile version