Covishield, Covaxin To Be Available In Hospitals, Clinics In New Approval

বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে এবার মিলবে কোভ্যাক্সিন-কোভিশিল্ড, কত দাম হতে পারে জানুন

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest

শর্তসাপেক্ষে খোলা বাজারে বিক্রি শুরু হচ্ছে কোভ্যাক্সিন ও কোভিশিল্ড। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ‘ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)’-এর এই সংক্রান্ত ছাড়পত্র দেওয়া হয়েছে।’ সরকারি সূত্রকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই আগেই জানিয়েছিল, খোলা বাজারে টিকার দাম হতে পারে সর্বোচ্চ ২৭৫টাকা। এর সঙ্গে যুক্ত হতে পারে সার্ভিস চার্জ বাবদ আরও দেড়শো টাকা।

এখনও পর্যন্ত, Covaxin-এর দাম প্রতি ডোজ ১,২০০ টাকা এবং বেসরকারি জায়গায় Covishield-এর দাম ৭৮০ টাকা। এর সঙ্গে রয়েছে ১৫০ টাকা সার্ভিস চার্জ। দুটি ভ্যাকসিনই শুধুমাত্র দেশে জরুরি ব্যবহারের জন্য অনুমোদিত।

আরও পড়ুন: Visakhapatnam: সব সময় মোবাইলে ব্যস্ত নাবালিকা মেয়ে, ধর্ষণ করে ‘শাস্তি’ দিল বাবা

যদিও সাধারন ওষুধের দোকানে ভ্যাকসিন পাওয়া যাবে না। বেসরকারী হাসপাতাল এবং ক্লিনিকগুলি এই ভ্যাকসিন কিনতে এবং টিকাকরণ করতে সক্ষম হবে। প্রতি ছয় মাস অন্তর DCGI-তে ভ্যাকসিনেশনের তথ্য জমা দিতে হবে এবং CoWIN অ্যাপেও সেই তথ্য আপডেট করতে হবে।

সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের, কোভিড-১৯ বিষয়ক একটি বিশেষজ্ঞ কমিটি ১৯ জানুয়ারী কিছু শর্ত সাপেক্ষে প্রাপ্তবয়স্ক মানুষের ব্যবহারের জন্য কোভিড ভ্যাকসিন Covishield এবং Covaxin-কে নিয়মিত বাজারে বিক্রির অনুমোদন দেওয়ার সুপারিশ করেছে।

সূত্রের খবর, ‘ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (এনপিপিএ)’-কে খোলা বাজারে টিকার দাম কত হতে পারে, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। বলা হয়েছিল, টিকার দাম যেন সাধারণের আয়ত্তের মধ্যে থাকে।

দেশের জনসংখ্যার ৯২ শতাংশ প্রাপ্তবয়স্কের টিকাকরণ হয়েছে (অন্তত একটি টিকা)। জনসংখ্যার ৭২ শতাংশ প্রাপ্তবয়স্ক পেয়েছেন জোড়া টিকা। তার মধ্যে ৮০ শতাংশেরও বেশি মানুষ পেয়েছেন কোভিশিল্ড।

আরও পড়ুন: Air India: টাটা গ্রুপের হাতে এয়ার ইন্ডিয়া, আজ আনুষ্ঠানিক যাত্রা শুরু

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on telegram
Share on whatsapp
Share on email
Share on reddit
Share on pinterest